প্রধানমন্ত্রীর সদিচ্ছায়ই হাওরে দুর্যোগ মোকাবেলা করা সম্ভব হয়েছিল

আমিনুল ইসলাম, তাহিরপুর
সিলেট বিভাগীয় কমিশনার ড. মোছাম্মৎ নাজমানারা খানুম বলেছেন, ‘সরকার হাওরবাসীর জন্য পূর্বের নীতিমালা পরিবর্তন করেছেন। হাওর এলাকার যে মূল সমস্যা সে নিয়ে সরকারের উচ্চ পর্যায়ে আলোচনা হচ্ছে। বিগত বছর হাওর এলাকায় যে দুর্যোগ দেখা দিয়েছিল তা প্রধানমন্ত্রীর একান্ত সদিচ্ছার কারণেই মোকাবেলা করা সম্ভব হয়েছিল।’
মঙ্গলবার তাহিরপুর উপজেলা প্রশাসনের আয়োজনে তাহিরপুরের উপজেলা নির্বাহী অফিসার পূর্ণেন্দু দেব এর সভাপতিত্বে উপজেলায় কর্মরত কর্মকর্তা, জনপ্রতিনিধি ও সুশীল সমাজের প্রতিনিধিবৃন্দের সাথে মতবিনিময়কালে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
তিনি আরো বলেন, ‘হাওরাঞ্চলে যোগাযোগ ব্যবস্থা ডিফিকাল্ট হওয়ার কারণে এখানে সরকারী কর্মকর্তারা থাকতে চান না। এজন্য শিক্ষক নিয়োগের বিষয়ে হাওর এলাকার লোকজনকে তাদের যেন নিজ এলাকায় পোস্টিং দেয়া হয় সে বিষয়ে আমরা সরকারকে জানিয়েছি।’
তাহিরপুর সরকারী উচ্চ বিদ্যালয়ে শিক্ষক সংকটের বিষয়ে তিনি বলেন, ‘বিভাগীয় পর্যায় থেকে যদি শিক্ষক নিয়োগ দেয়া যায়, তাহলে এই সংকট সমাধান হতো।
তিনি বলেন, ‘হাওর নদী খাল সবগুলো খননের জন্য সরকারের মহাপরিকল্পনা রয়েছে। মাদক, জঙ্গিবাদ,ও সন্ত্রাসের বিরুদ্ধে সরকার জিরো টলারেন্স নীতি অবলম্বন করছে। তবে এক্ষেত্রে যথাযথ আইন ফলো করতে হবে।’ ২০৪১ সালের মধ্যে বাংলাদেশ একটি উন্নয়নশীল রাষ্ট্রে পরিণত হবে। সে লক্ষে আমাদের সবাইকে এগিয়ে যেতে হবে।’
মতবিনিময় সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন, জেলা প্রশাসক মো. সাবিরুল ইসলাম, প্রধানমন্ত্রীর কার্যায়ের পরিচালক সাবিহা ইয়াসমিন, তাহিরপুর উপজেলা পরিষদ চেয়ারম্যান কামরুজ্জামান কামরুল।
অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, তাহিরপুর উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান ফেরদৌস আলম আখঞ্জি, থানার অফিসার ইনচার্য নন্দন কান্তি ধর, তাহিরপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিকেল অফিসার ডা. রিয়াজ হাসান, উপজেলা কৃষি কর্মকর্তা মু হাম্মদ আব্দুছ ছালাম, উপজেলা প্রেসক্লাব সভাপতি আমিনুল ইসলাম,্ সহ সভাপতি বাবরুল হাসান বাবলু, ইউপি চেয়ারম্যান খসরুল আলম, বোরহান উদ্দিন, বিশ্বজিত সরকার, আজহার আলী, উপজেলা শিক্ষা কর্মকর্তা মো. ফেরদৌস, উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মিজানুর রহমান, উপজেলা প্রকৌশলী আলমগীর হোসেন, উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আলমগীর খোকন, উপজেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক হাফিজ উদ্দিন, কেয়ার বাংলাদেশ মা ও শিশু প্রোগ্রামের প্রোগ্রাম অফিসার শেখর দাস, ঢাকা আহসানিয়া মিশনের প্রতিনিধি আছমা বেগম প্রমুখ।
মতবিনিময় সভা শেষে তিনি তাহিরপুর সদর ইউনিয়ন পরিষদ, ইউনিয়ন পরিষদ ডিজিটাল সেন্টার ও নির্মাণাধীন ভবন পরিদর্শন শেষে টেকেরঘাট শহীদ সিরাজ মুক্তিযোদ্ধা কটেজ উদ্বোধন করেন।