প্রধানমন্ত্রী করোনা নিয়ে আতঙ্ক তৈরি না করার পরামর্শ দিয়েছেন -এমএ মান্নান

সু.খবর ডেস্ক
করোনা নিয়ে আতঙ্ক তৈরি না করার পরামর্শ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি প্রচারের দিকে বেশি জোর দেওয়ার তাগিদ দেন। বৃহস্পতিবার জাতীয় অর্থনৈতিক পরিষদের (এনইসি) সভায় প্রধানমন্ত্রী এ কথা বলেন বলে জানিয়েছেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।
পরিকল্পনা কমিশনে অনুষ্ঠিত এনইসি সভা শেষে সাংবাদিকদের ব্রিফিং দেন পরিকল্পনামন্ত্রী। তিনি বলেন, প্রধানমন্ত্রী বলেছেন, করোনা নিয়ে আতঙ্ক তৈরি করা যাবে না। এ ছাড়া তথ্য মন্ত্রণালয়কে প্রচার বাড়াতে নির্দেশ দেন। তারকা, মসজিদের ইমামদের দিয়ে প্রচারের উদ্যোগ নিতে বলেন প্রধানমন্ত্রী। এ ছাড়া বিভাগীয় পর্যায়ে করোনাভাইরাস পরীক্ষা করার যন্ত্রপাতি পৌঁছানোর নির্দেশও দেন তিনি।
পরিকল্পনামন্ত্রী বলেন, ‘করোনার দোহাই দিয়ে সরকারের কাজ বন্ধ করব না। সার্বিক অর্থনীতির ক্ষতি হবে, এটা নিয়ে কোনো সন্দেহ নেই। যেমন জাতীয় আয়ে প্রভাব পড়তে পারে। পরিবহন খাতের ওপরও প্রভাব আসতে পারে।’
অন্য দেশের মতো ‘লক ডাউন’ করা হবে কি না, এমন প্রশ্নের উত্তরে পরিকল্পনামন্ত্রী বলেন, ‘লক ডাউন করার মতো সময় আসেনি। এ দেশের জনগণ এতে অভ্যস্ত নয়। লক ডাউন নয়, পর্যায়ক্রমে কঠোর ব্যবস্থার দিকে যাবে সরকার। আমাদের ভালোর জন্য আশা করতে হবে, খারাপের জন্য প্রস্তুতি নিয়ে রাখতে হবে।’
জানা গেছে, এনইসি সভার শুরুতেই করোনা পরিস্থিতি নিয়ে আলোচনা হয়। সেখানে জনগণের সুরক্ষার বিষয়টি জোর দেওয়া হয়। কোনো লক্ষ্য থাকলে স্ব উদ্যোগেই কোয়ারেন্টিন থাকার পরামর্শ দেওয়া হয়।
আজকের এনইসি সভায় চলতি অর্থবছরে সংশোধিত বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) পাস করা হয়। সংশোধিত মূল এডিপির আকার হলো ১ লাখ ৯২ হাজার ৯২১ কোটি টাকা। এর মধ্যে সরকারি অর্থায়ন ১ লাখ ৩০ হাজার ৯২১ কোটি টাকা এবং বৈদেশিক সহায়তা ৬২ হাজার কোটি টাকা। বিদেশি সহায়তার ৯ হাজার ৮০০ কোটি টাকা কমানো হয়েছে। এ ছাড়া স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠানগুলোর জন্য বরাদ্দ আছে আরও ৮ হাজার ২৭৭ কোটি টাকা।
সূত্র: প্রথমআলো