ফাইনাল জুজু কাটবে টাইগারদের?

সু.খবর ডেস্ক
ওয়েস্ট ইন্ডিজে ২০০৭ সালের বিশ্বকাপে মাশরাফি-তামিম-সাকিবরা শক্তিশালী ভারতকে হারিয়ে বাংলাদেশের ক্রিকেটের নব জাগরণের শুরু করেছিলেন। এরপর ২০০৯ সালে ঘরের মাঠে প্রতিবেশি শ্রীলংকার সঙ্গে জিম্বাবুয়েকে নিয়ে ত্রিদেশীয় সিরিজ আয়োজন। দাপুটে ক্রিকেট খেলেছিল টাইগাররা। শ্রীলংকার বিপক্ষে ফাইনাল হেরে টাইগারদের স্বপ্নভঙ্গ হয়েছিল। হারের পর কেশ কাতর বাংলাদেশ সেবার সমর্থকদের মন জয় করেছিল। এরপর আরো চারটি ফাইনাল খেলেছে সাকিব-তামিম-মাশরাফিদের দল কিন্তু চ্যাম্পিয়ন হয়ে শিরোপা শোকেসে আর সাজানো হয়নি।
ভারতের বিপক্ষের ম্যাচ তাই শুধু ফাইনাল না। আগের পাঁচটি ফাইনালের হিসেব মেলানোর সুযোগ। ফাইনাল জিতে শিরোপা ঘরে তোলার সুযোগ। ফাইনাল ম্যাচে মাঠে ঠিকঠাক পরিকল্পনা কাজে লাগানোর সুযোগ। ২০১২ সালে এই মার্চ মাসে এশিয়া কাপে ফাইনাল হেরে সাকিব-মুশফিক যেমন কেঁদেছিলেন তেমিন কেঁদেছিলেন সারা দেশের মানুষ। এরপর ২০১৬ সালের মার্চে মিরপুরে টি২০ ফরম্যাটে হওয়া এশিয়া কাপের ফাইনালে আবার বাংলাদেশ। এবার প্রতিপক্ষ পাকিস্তানের জায়গায় ভারত। কিন্তু ফলাফল সেই এক ‘রানার্স আপ’ বাংলাদেশ। আবার স্বপ্নভঙ্গ টাইগার সমর্থকদের।
২০১৭ সালের মে থেকে ২০১৮ পর্যন্ত আরো তিনটি ফাইনালে উঠেছে বাংলাদেশ। ইংল্যান্ডে অনুষ্ঠিত আইসিসি চ্যাম্পিয়নস ট্রফির আগে নিউজিল্যান্ড এবং আয়ারল্যান্ডের বিপক্ষে ত্রিদেশীয় সিরিজ খেলে বাংলাদেশ। সেবারও নিউজিল্যান্ডকে হারিয়ে ফাইনালে যায় বাংলাদেশ কিন্তু ফাইনালে নিউজিল্যান্ডের বিপক্ষেই হারে টাইগাররা।
আর দেশের মাটিতে সর্বশেষ ত্রিদেশীয় সিরিজের স্মৃতি তো এখনো দগদগে। ফেরাবিটের মতো শুরু করা বাংলাদেশ ফাইনালে হারে শ্রীলংকার বিপক্ষে। সব মিলিয়ে বাংলাদেশ হেরেছে পাঁচ-পাঁচটি ফাইনাল। কাছে যেয়েও জিততে পারেনি প্রায় সবগুলোই। এবার কি ভারতের বিপক্ষে বাংলাদেশর সেই ফাইনাল জুজু কাটাবে? পারবে বাংলাদেশ একটি চ্যাম্পিয়ন হওয়ার ট্রফি উচিয়ে ধরতে?



আরো খবর