বঙ্গবন্ধু মেডিকেল কলেজ, সুনামগঞ্জ/ নির্মাণ কাজ পরিদর্শন করলেন পরিকল্পনা মন্ত্রী

স্টাফ রিপোর্টার
সুনামগঞ্জ-সিলেট সড়কের কাঠইরে প্রায় ১২ শ’ কোটি টাকা ব্যয়ে বঙ্গবন্ধু মেডিকেল কলেজ সুনামগঞ্জ ও ৫০০ শয্যা বিশিষ্ট হাসপাতাল ক্যাম্পাসের অবকাঠামো নির্মাণ কাজ চলছে। বেশ কয়েকটি ভবনের নির্মাণ কাজ শেষের পথে। হাওরের জেলা সুনামগঞ্জে চলমান উন্নয়ন প্রকল্পের মধ্যে এটিই সর্ববৃহৎ প্রকল্প। বৃহস্পতিবার সকালে এই প্রকল্পের নির্মাণ কাজ পরিদর্শন করেছেন পরিকল্পনা মন্ত্রী এমএ মান্নান এমপি। এসময় মন্ত্রী জানুয়ারি- ফেব্রুয়ারি’র মধ্যে মেডিকেল কলেজের একাডেমিক ভবনের কাজ শেষ করার নির্দেশ দেন।
কাজের গুণগতমান ঠিক রেখে সময়মত সকল অবকাঠামো উন্নয়নের কাজ শেষ করার নির্দেশ দেন মন্ত্রী। এছাড়া মন্ত্রী বঙ্গবন্ধু মেডিকেল কলেজে নৌ-যান দিয়ে আসা-যাওয়া নিশ্চিতের জন্য দৃষ্টিনন্দন নৌঘাট নির্মাণেরও নির্দেশ দেন।
নির্মাণ কাজ পরিদর্শনের সময় এই প্রকল্পের পরিচালক ডা. শামছুদ্দিন, সুনামগঞ্জের সিভিল সার্জন ডা. আহমদ হোসেন, গণপূর্ত বিভাগের উপ-বিভাগীয় প্রকৌশলী আশরাফুল আলম ও শান্তিগঞ্জ উপজেলা স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কর্মকর্তা ডা. জসিম উদ্দিন প্রমুখ উপস্থিত ছিলেন।
বঙ্গবন্ধু মেডিকেল কলেজ সুনামগঞ্জে পাঠদান শুরু হয়েছে ২০২১ সালের পহেলা আগস্ট থেকে। শান্তিগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের নবনির্মিত ক্যাম্পাসে এই বিদ্যাপীঠের শিক্ষার্থীদের পাঠদান চলছে। একইসঙ্গে চলছে নিজস্ব ক্যাম্পাসের অবকাঠামো নির্মাণ কাজ। ৩৫ একর জমির উপর বঙ্গবন্ধু মেডিকেল কলেজ ও ৫০০ শয্যার হাসপাতাল নির্মাণের কাজ শুরু হয় ২০২০ সালের ডিসেম্বর মাসে। নির্মাণকারী কর্তৃপক্ষ জানিয়েছেন, একসঙ্গে ৫০০ শয্যার হাসপাতাল ও পূর্ণাঙ্গ মেডিকেল কলেজের অবকাঠামো উন্নয়ন সিলেট বিভাগে এর আগে হয় নি। নির্মাণাধীন ভবনের মধ্যে রয়েছে আট তলা হাসপাতাল ভবন। যেখানে ৬৮ হাজার বর্গমিটার স্পেইস (স্থান) রয়েছে। ৫০০ শয্যা বিশিষ্ট হাসপাতাল হলেও ৮০০ থেকে ১০০০’এর বেশি রোগী সংকুলান হবে এই ভবনে। বঙ্গবন্ধু মেডিকেল কলেজ সুনামগঞ্জের নয়তলা একাডেমিক ভবনের অর্ধেকেরও বেশি কাজ শেষ। প্রতিবছর ১৫০ জন করে শিক্ষার্থী ভর্তি হলেও ওখানে স্থান সংকুলানে সমস্যা হবে না। এছাড়া ছয়তলা স্টাফ নার্সেস ডরমেটরি ভবন, পুরুষ ইমার্জেন্সি স্টাফ ডরমেটরি, মহিলা ইমার্জেন্সি স্টাফ ডরমেটরি, ছয়তলা নার্সিং কলেজের একাডেমি ভবন, আট তলা স্টুডেন্ট নার্স হোস্টেল ভবন, আট তলা ছাত্র হোস্টেল ভবন এবং আট তলা ছাত্রী হোস্টেল ভবন, পুরুষ ইন্টার্নি ডাক্তারদের ছয়তলা ডরমেটরি, মহিলা ইন্টার্নি ডাক্তারদের ছয়তলা ডরমেটরি, সিঙ্গেল ডাক্তারদের বাসভবনের জন্য দশতলা ভবন, প্রিন্সিপাল ও ডিরেক্টরের ৫ তলা বাসভবনসহ বিভিন্ন বিভাগের ভবনের কাজ চলছে।