বাঁধ নির্মাণ ও জলাবদ্ধতা নিরসনের দাবি কৃষক লীগের

স্টাফ রিপোর্টার
সুনামগঞ্জে বোরো ফসল রক্ষায় দ্রুত হাওরের বাঁধ নির্মাণ শুরু ও হাওরের জলাবদ্ধতা নিরসনের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের দাবি জানিয়েছে সুনামগঞ্জ জেলা কৃষক লীগ। রোববার   সকাল ১১ টায় জেলা প্রশাসকের কাছে লিখিত আবেদনে এসব দাবি জানান জেলা কৃষক লীগের নেতৃবৃন্দ। আবেদনের প্রেক্ষিতে জেলা প্রশাসক প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবেন বলে আশ্বাস প্রদান করেন।
এ সময় উপস্থিত ছিলেন- জেলা কৃষক লীগের আহবায়ক আব্দুল কাদির শান্তি মিয়া, সদস্য সচিব বিন্দু তালুকদার, জেলা কৃষক লীগের সদস্য সালমা আক্তার চৌধুরী, রফিকুল ইসলাম কালা মিয়া, খসরু ওয়াহিদ চৌধুরী ও কৃষক নেতা জুনাব আলী।
জেলা প্রশাসকের কাছে দেওয়া আবেদনে উল্লেখ করা হয়- ‘হাওরের কৃষি তথা সুনামগঞ্জের বোরো ফসল রক্ষায় প্রধানমন্ত্রী বদ্ধপরিকর। প্রধানমন্ত্রীর নির্দেশনায় সুনামগঞ্জের বোরো ফসল রক্ষায় বাঁধ নির্মাণে বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডকে প্রয়োজনীয় অর্থ বরাদ্দ প্রদান করা হয়েছে। কিন্তু কাবিটা নীতিমালা অনুযায়ী প্রকল্প বাস্তবায়ন কমিটি (পিআইসি) সুনামগঞ্জের বোরো ফসল রক্ষা বাঁধ নির্মাণ কাজ এখনও শুরু কওে নি। পাশাপাশি চলতি বোরো মওসুমের শুরু থেকেই জেলার বিভিন্ন হাওরে পানি নিষ্কাশন হচ্ছে না। একারণে সময়মত বোরো ধান রোপন করা যাচ্ছে না। জেলার বিভিন্ন এলাকায় হাওরে জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে।
বোরো ফসল রক্ষায় পিআইসির মাধ্যমে দ্রুত বাঁধ নির্মাণ কাজ শুরু ও হাওরের জলাবদ্ধতা নিরসন করে বোরো ধান চাষাবাদে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের দাবি জানানো হয় স্মারকলিপিতে।
আবেদনের অনুলিপি বাংলাদেশ কেন্দ্রীয় কৃষক লীগ, সুনামগঞ্জ জেলা আওয়ামী লীগ ও সুনামগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলীকে প্রদান করা হয়।



আরো খবর