‘বাঙালির জন্য সবচেয়ে শান্তির দেশ বাংলাদেশ’

জগন্নাথপুর অফিস
‘এসো মিলি প্রাণে প্রাণে শতবর্ষের জয়গানে’ এমন শ্লোগানে সুনামগঞ্জের জগন্নাথপুর উপজেলার পাইলগাঁও ইউনিয়নের পাইলগাঁও ব্রজনাথ উচ্চ বিদ্যালয়ের শতবর্ষ উৎসব পালন করা হয়েছে।
শনিবার আনন্দ উচ্ছাস ও মিলনমেলার মধ্যে দিয়ে শেষ হয়েছে উৎসব। উৎসবের মুল আকর্ষণ বিদ্যালয়ের প্রতিষ্ঠাতা প্রয়াত জমিদার ব্রজেন্দ্র নারায়ণ চৌধুরীর উত্তরসূরীদের ভারত থেকে উক্ত অনুষ্ঠানে যোগদান করা। সকলের আগ্রহের কেন্দ্রবিন্দুতে ছিলেন তাঁরা।
বিকাল ৫ টায় উৎসবে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। শতবর্ষ উৎসব উদযাপন কমিটির আহবায়ক উপজেলা পরিষদ চেয়ারম্যান আতাউর রহমান এর সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন কমনওয়েলথ জার্নালিস্ট এসোসিয়েশনের সভাপতি হাসান শাহারিয়ার, প্রয়াত ব্রজেন্দ্র নারায়ণ চৌধুরীর দৌহিত্র বিশিষ্ট বিজ্ঞানী ড. অপর্না বসু, আইসিএস এর অবসরপ্রাপ্ত কর্মকর্তা দীপংকর বোস, প্রয়াত ব্রজেন্দ্র নায়ারণ চৌধুরীর পৌত্র কেমিকেল ইঞ্জিনিয়ার প্রতাপ নারায়ন চৌধুরী, শুক্লা চৌধুরী, প্রয়াত ব্রজেন্দ্র নারায়ন চৌধুরীর দৌহিত্রী অধ্যাপিকা ভাস্বতী চক্রবর্তী, টাইমস অব ইন্ডিয়া’র সাংবাদিক আশিস চক্রবর্তী, প্রয়াত ব্রজেন্দ্র নারায়ন চৌধুরীর দৌহিত্রী নগর পরিকল্পনাবিদ মিতালী চৌধুরী, জগন্নাথপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা মাহফুজুল আলম মাসুম, জেলা আওয়ামী লীগ সহ সভাপতি সিদ্দিক আহমদ, সাধারণ সম্পাদক এনামুল কবির, উপজেলা আওয়ামী লীগ সভাপতি আকমল হোসেন, সাধারণ সম্পাদক রেজাউল করিম, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান বিজন কুমার দেব, বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি মোজাহিদ গনি, প্রবাসী মুহিব চৌধুরী, মান্না রায় প্রমুখ।
অনুষ্ঠানের প্রধান অতিথি পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান বলেন, শিক্ষাবিদ ব্রজেন্দ্র নারায়ণ চৌধুরী শত বছর আগে একটি আলোকিত প্রতিষ্ঠান করে যে আলো জ্বালিয়ে ছিলেন, সেটি উজ্জ্বল করে রাখতে হবে। যেভাবে বঙ্গবন্ধু ৫০ বছর আগে আলো জ্বালিয়ে ছিলেন, বঙ্গবন্ধু’র জ্যেষ্ঠ কন্যার নেতৃত্বে আমরা তা সেটি উজ্জ্বল করে রাখার কাজ করছি।
তিনি বলেন, বাংলাদেশ এগিয়েছে। গড় আয়ু, গড় আয় আশপাশের দেশের এমনকি ভারতের চেয়েও বেশি। প্রতিটি গ্রামে বিদ্যুতের আলো পৌঁছেছে। আমরা অসাম্প্রদায়িক-গণতান্ত্রিক বাংলাদেশ গড়ার লক্ষ্যে কাজ করছি। একটি পক্ষ যারা বাংলাদেশ চায় না তাঁরা দেশকে পেছনের দিকে নিয়ে যেতে চায়।
তিনি বলেন, বাঙালির সবচেয়ে শান্তির দেশ বাংলাদেশ, পৃথিবীর কোনো স্থানেই বাঙালিরা এতো নিশ্চিন্তে নিরাপদে নেই।
তিনি ব্রজনাথ উচ্চ বিদ্যালয়কে টেকনিক্যাল কলেজে উন্নীত করার আশ্বাস দেন।
প্রসঙ্গত, ১৯১৯ সালে পাইলগাঁও গ্রামের জমিদার ব্রজেন্দ্র নারায়ন চৌধুরী বিদ্যালয়টি প্রতিষ্ঠা করেন। উৎসবে শতাব্দীর আলো নামে একটি সংকলনের প্রকাশনা অনুষ্ঠান হয়। রাতে সিলেটের নৃত্যশৈলীর পরিবেশনায় মহাজনের নাও মঞ্চস্থ হয়।