বিভিন্ন উপজেলায় বর্ষবরণ

জগন্নাথপুর প্রতিনিধি
পহেলা বৈশাখ বর্ষবরণ উপলক্ষে জগন্নাথপুর উপজেলায় সকাল ১০টায় উপজেলা প্রশাসনের উদ্যোগে বর্ণাঢ্য শোভাযাত্রা অনুষ্ঠিত হয়েছে। উপজেলা পরিষদ প্রাঙ্গণ থেকে শোভাযাত্রাটি বের হয়। সকাল ১১টায় উপজেলা প্রশাসন ও জগন্নাথপুর আর্ট স্কুলের যৌথ আয়োজনে শিশু-কিশোরদের অংশগ্রহণে চিত্রাংকন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। দুপুরে জগন্নাথপুর লেডিস ক্লাবের উদ্যোগে পান্তা ও ইলিশ ভোজন অনুষ্ঠিত হয়। এদিকে দিবসটি উপলক্ষে জগন্নাথপুর উপজেলা আওয়ামীলীগ, অঙ্গ ও সহযোগি সংগঠনের উদ্যোগে আনন্দ র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।
তাহিরপুর
টাঙ্গুয়া হাওরপাড়ের বাসিন্দারা উৎসবমুখর পরিবেশে ১৪২৬ বাংলাকে বরণ করেছে । তাহিরপুর উপজেলা আওয়ামীলীগ, যুবলীগ, স্বেচ্ছাসেবকলীগ এর সহযোগিতায় ও শ্রীপুর উত্তর ইউনিয়ন ১ নং ওয়ার্ড আওয়ামী লীগের আয়োজনে বাগলী বাজার সংলগ্ন মাঠে বর্ষবরণের হয়েছে নানান আয়োজন হয়েছে। এর মধ্যে ছিল অতিথিদের ফুলের মালা দিয়ে বরণ ও দুপুরের খাবার পরিবেশন, বরেণ্য শিল্পীদের অংশগ্রহণে সাংস্কৃতিক অনুষ্ঠান ও আলোচনা সভা।
এতে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন,তাহিরপুর উপজেলা পরিষদের নব নির্বাচিত চেয়ারম্যান করুনা সিন্ধু চৌধুরী বাবুল।
দক্ষিণ সুনামগঞ্জ
রবিবার সকাল ৯ টায় পহেলা বৈশাখ ১৪২৬ বাংলা উপলক্ষে দক্ষিণ সুনামগঞ্জ উপজেলা পরিষদ চত্বর থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি ও মঙ্গল শোভাযাত্রা বের করা হয়। মঙ্গল শোভাযাত্রাটি দক্ষিণ সুনামগঞ্জের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে পুনরায় পরিষদ চত্বরে এসে শেষ হয়।
ছাতক
ছাতকে দিনব্যাপী বিভিন্ন অনুষ্ঠানমালার মধ্য দিয়ে বর্ষবরণ পালন করা হয়েছে। নববর্ষ উপলক্ষে রেলওয়ে মাঠে দু’দিন ব্যাপী বৈশাখী মেলার আয়োজন করে বাগবাড়ী যুব সমাজ নামের সামাজিক সংগঠন। মেলায় প্রতিদিন দুপুর থেকে মধ্য রাত পর্যন্ত সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। বাংলা সংস্কৃতি নির্ভর রকমারি পণ্য নিয়ে বসেছে ৩২টি স্টল।
রবিবার সকালে ফিতা কেটে দু’দিন ব্যাপী বৈশাখী মেলার আনুষ্ঠানিক উদ্বোধন করেন প্রধান অতিথি পৌর মেয়র আবুল কালাম চৌধুরী। পবে মেলা প্রাঙ্গণ থেকে বের করা হয় এক বর্ণাঢ্য র‌্যালি। র‌্যালিতে বাংলা সংস্কৃতি বিভিন্ন প্রতিচ্ছবি তুলে ধরা হয়। এর মধ্যে বৈশাখী সাজে কিশোর-কিশোরী, গরু, ঘোড়া ও মহিষের গাড়ি, কৃষক-কিষাণী, জেলে, ঘটক, গ্রাম্য বধূ, নব দম্পত্তির সাজে র‌্যালিতে অংশ নেয় কিশোর-কিশোরীরা। পাশাপাশি ছিল ঢাক-ঢোলসহ বিভিন্ন বাদ্য-বাজনা।
এদিকে উপজেলা প্রশাসনের উদ্যোগে সকালে উপজেলা পরিষদ চত্ত্বর থেকে বের করা হয় একটি বর্ণাঢ্য র‌্যালি। র‌্যালি শেষে উপজেলা অডিটোরিয়ামে কর্মকর্তা-কর্মচারী, রাজনীতিবিদ ও সুধীজনরা মিলিত হন পান্তা-ইলিশের আয়োজনে।
ছাতক চন্দ্রনাথ বালিকা উচ্চ বিদ্যালয় পরিচালানা কমিটির উদ্যেগে দিন ব্যাপী বৈশাখী উৎসবে মিলিত হয় পরিচালনা কমিটি, শিক্ষক-শিক্ষার্থী ও অভিভাবকবৃন্দ। বিভিন্ন অনুষ্ঠানমালার মধ্য দিয়ে নববর্ষকে বরণ করে নেয় তারা। এছাড়া ছাতক সরকারী বহুমুখী মডেল উচ্চ বিদ্যালয়, এসপিপিএম উচ্চ বিদ্যালয়, গোবিন্দগঞ্জ উচ্চ বিদ্যালয়, ইউনাইটেড ক্লাবসহ বিভিন্ন প্রতিষ্ঠান ও সামাজিক সংগঠন নববর্ষ রবণ উপলক্ষে র‌্যালির আয়োজন করে।