বিশ্বম্ভরপুরে আমনের বাম্পার ফলন সম্ভাবনা

স্বপন কুমার বর্মন, বিশ্বম্ভরপুর
বিশ্বম্ভরপুর উপজেলায় চলতি মৌসুমে আমন ধানের বাম্পার ফলনের সম্ভাবনা সৃষ্টি হয়েছে। এবার উপজেলায় বীজ ও সারের কোন সংকট ছিল না। কৃষকরাও সময় মত চারা রোপন করেছেন। কৃষকরা জানান, এ বছর বর্ষার শুরুতে বন্যার ফলে জমিতে পলি পড়েছে। বর্তমানে আবহাওয়া ফসল উৎপাদন উপযোগী এবং চাহিদা মোতাবেক বৃষ্টি হচ্ছে। আমন ধানের বাম্পার ফলনের সম্ভাবনায় আমরা আনন্দিত।
উপজেলার ইসলামপুর গ্রামের কৃষক সাদিকুর রহমান ও আব্দুল কাদির বলেন, এ বছর সময় মত বীজ ও সার পেরেছি আমরা। এখন ফসল পরিচর্যা করছি। লক্ষণ খুবই ভালো, আশা করি এ বছর আমন ধানের বাম্পার ফলন হবে এবং সোনার ফসল গড়ে তুলতে পারবো।
উপজেলা কৃষি কর্মকর্তা মো. নয়ন মিয়া বলেন, চলতি মৌসুমে উপজেলায় ৮ হাজার ৭৫৫ হেক্টর জমিতে আমন চাষাবাদ করা হয়েছে। এর মধ্যে স্থানীয় আমন জাত ৮৫৫ হেক্টর ও উফসী আমন ৭ হাজার ৯শত’ হেক্টর। ধানের উৎপাদনের লক্ষ্যমাত্রা হচ্ছে ৩০ হাজার মে.টন। তিনি বলেন, চলতি বছর আবহাওয়া ভালো থাকায় আমন ধান বাম্পার ফলন হবে বলে আশা করছি।
তিনি আরও বলেন, আমন ফসল উঠার পর গত বছর ২৩০ হেক্টর জমিতে সরিষার চাষাবাদ হয়েছিল। এ বছর ২৬০ হেক্টর জমিতে সরিষা চাষাবাদ হবে।
উপজেলা নির্বাহী অফিসার মো. সাদি উর রহিম জাদিদ বলেন, কৃষি উৎপাদন বাড়াতে সরকার সহযোগিতা করে যাচ্ছে। এ বছর আমরা কৃষকদের মধ্যে সময় মত বীজ ও সার বিতরণ করেছি। এছাড়াও কৃষকদের প্রয়োজনীয় সহযোগিতা করে যাচ্ছি।
তিনি বলেন, উপজেলার কোথাও কোন জমি পতিত রাখা যাবে না। সমস্ত জমিতে সারা বছরই কোন না কোন ফসল উৎপাদন করতে হবে। প্রয়োজনে পতিত জমি আবাদ করতে আমরা সরকারি ভাবে সহায়তা করবো।