বিশ্ব জনসংখ্যা দিবস পালন

স্টাফ রিপোর্টার
‘জনসংখ্যা ও উন্নয়নে আন্তর্জাতিক সম্মেলনের ২৫ বছর প্রতিশ্রুতি দ্রুত বাস্তবায়ন’ প্রতিপাদ্যকে সামনে রেখে বিশ্ব জনসংখ্যা দিবস পালিত হয়েছে। বৃহস্পতিবার পরিবার পরিকল্পনা বিভাগের আয়োজনে বিশ্ব জনসংখ্যা দিবস উপলক্ষে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
বৃহস্পতিবার সকালে জেলা শিল্পকলা একাডেমির হাসন রাজা মিলনায়তনে আলোচনা সভায় স্বাগত বক্তব্য রাখেন জেলা পরিবার পরিকল্পনা কার্যালয়ের সহকারী পরিচালক ডা. ননী ভূষণ তালুকদার।
সুনামগঞ্জ পরিবার পরিকল্পনা বিভাগের উপ-পরিচালক মো. মোজাম্মেল হক’র সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অথিতির বক্তব্য রাখেন জেলা প্রশাসক মোহাম্মদ আব্দুল আহাদ।
বিশেষ অতিথির বক্তব্য রাখেন অতিরিক্ত পুলিশ সুপার জয়নাল আবেদিন, ডেপুটি সিভিল সার্জন ডা. মো. আশরাফুল ইসলাম, সুনামগঞ্জ সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান খাইরুল হুদা চপল।
উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা বিশ্বজিৎ কৃষ্ণ চক্রবর্তী’র সঞ্চালনায় অন্যান্যর মধ্যে বক্তব্য রাখেন জাউয়া বাজার ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. মুরাদ হুসেন, সূর্য্যরে হাসি ক্লিনিকের ম্যানেজার পান্না দে, পরিবার পরিকল্পনা পরিদর্শক নরেন ভট্টাচার্য, মেডিকেল অফিসার ডা. দেবাশীষ শর্মা।
আলোচনা সভা শেষে জেলা ও উপজেলার মাঠ কর্মীদের ৯ টি ক্যাটাগরিতে ভাগ করে শ্রেষ্ঠ মাঠকর্মীর পুরস্কার প্রদান করা হয়। শ্রেষ্ঠ পুরস্কারপ্রাপ্তরা হলেন উপজেলা পর্যায়ে শ্রেষ্ঠ পরিবার কল্যাণ সহকারী লাভলী চক্রবর্তী, শ্রেষ্ঠ পরিবার পরিকল্পনা পরিদর্শক মো. আলতাফুর রহমান চৌধুরী, শ্রেষ্ঠ পরিবার কল্যাণ পরিদর্শিকা সুমেলা আক্তার, শ্রেষ্ঠ উপসহকারী কমিউনিটি মেডিকেল অফিসার সুবোধ চন্দ্র ব্যানার্জী, শ্রেষ্ঠ ইউনিয়ন পরিষদ নির্বাচিত হয়েছে গৌরারং ইউনিয়ন পরিষদ, জেলা পর্যায়ে শ্রেষ্ঠ পরিবার কল্যাণ সহকারী লাভলী চক্রবর্তী, শ্রেষ্ঠ পরিবার পরিকল্পনা পরিদর্শক জহিরুল ইসলাম, শ্রেষ্ঠ পরিবার কল্যাণ পরিদর্শিকা জুবেরা বেগম, শ্রেষ্ঠ উপসহকারী কমিউনিটি মেডিকেল অফিসার ফাতেমা জাহান সাকী, শ্রেষ্ঠ ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কল্যাণ কেন্দ্র নির্বাচিত হয়েছে পাটলী ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র, শ্রেষ্ঠ মা ও শিশু কল্যাণ কেন্দ্র নির্বাচিত হয়েছে সুনামগঞ্জ সদর, শ্রেষ্ঠ বেসরকারি স্বেচ্ছাসেবী সংস্থা নির্বাচিত হয়েছে সূর্যের হাসি ক্লিনিক, শ্রেষ্ঠ পিসিএসবিএ তাসলিমা আক্তার, শ্রেষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচিত হয়েছে সুনামগঞ্জ সদর উপজেলা পরিষদ। এছাড়াও বিশেষ সম্মাননা পেয়েছে মেরি স্টোপস বাংলাদেশ।