বিশ্ব সাদাছড়ি নিরাপত্তা দিবস পালিত

স্টাফ রিপোর্টার
‘দৃষ্টি জয়ে ব্যবহার করি, প্রযুক্তি নির্ভর সাদাছড়ি’ প্রতিপাদ্যকে সামনে রেখে বিশ্ব সাদাছড়ি নিরাপত্তা দিবস পালিত হয়েছে। জেলা প্রশাসন ও প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্রের আয়োজনে এ উপলক্ষে আলোচনা সভা ও স্মার্ট সাদাছড়ি বিতরণ করা হয়।
শনিবার বেলা ১১টায় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক মো. জাহাঙ্গীর হোসেন।
জেলা সমাজসেবা কার্যালয়ের উপপরিচালক সুচিত্রা রায়’র সভাপতিত্বে অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার আবু সাঈদ, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) শেখ মহি উদ্দিন।
অনুষ্ঠানে বক্তারা বলেন, একজন সুনাগরিক হিসেবে তাই আমাদের সবার উচিত দৃষ্টিপ্রতিবন্ধীদের পাশে দাঁড়ানো এবং তাদের অবহেলা না করে চলাচলে সহায়তা করা।
অনুষ্ঠানে এসময় প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্রের কর্মকর্তা, বিভিন্ন প্রতিবন্ধী সংগঠনের প্রতিনিধিবৃন্দ, দৃষ্টি প্রতিবন্ধী ব্যক্তি উপস্থিত ছিলেন।
প্রসঙ্গত, স্বাভাবিক জীবনব্যবস্থা নিশ্চিতকরণে দৃষ্টিপ্রতিবন্ধী মানুষের শিক্ষা এবং পরবর্তী জীবনধারায় অর্থনৈতিক ও সামাজিক জীবনে সক্রিয়ভাবে অংশগ্রহণে জনসচেতনতা সৃষ্টি করাই দিবসটির মূল লক্ষ্য। দৃষ্টিপ্রতিবন্ধী মানুষের নিরাপদ চলাচলের জন্য সাদাছড়ি নিরাপত্তা দিবসের গুরুত্ব অনেক। কেননা দৃষ্টিপ্রতিবন্ধী মানুষ এই সাদাছড়ির মাধ্যমেই নিরাপদভাবে ঘরের বাইরে চলাচলে সক্ষম হন।