বৃহস্পতিবার মরমী কবি হাসন রাজার মৃত্যুবার্ষিকী

স্টাফ রিপোর্টার
বৃহস্পতিবার ৬ ডিসেম্বর বিখ্যাত মরমী সাধক হাসন রাজার ৯৬ তম মৃত্যুবার্ষিকী । ১৯২২ সালের ৬ ডিসেম্বর মৃত্যুবরণ করেন হাসন রাজা। হাসন রাজার সাধনা ও শিল্পকর্ম ছিল গণ-কল্যাণমুখী, তিনি বিখ্যাত জমিদার ছিলেন, আবার সুরের সাধকও ছিলেন। তার চিন্তা চেতনায় আবহ্মান বাংলার কৃষ্টি শিল্প সংস্কৃতি ধারণ করে তিনি বাংলার গৌরবকে আন্তর্জাতিক পরিমন্ডলে দাঁড় করিয়ে দিয়েছিলেন। কিন্তু মরমী এই সাধকের জন্ম-মৃত্যুতে নিয়মিত আয়োজন কম হয় সুনামগঞ্জে।
১৮৫৪ সালের ২১ ডিসেম্বর সুনামগঞ্জ শহরের লক্ষ্মণশ্রী’র ধনাঢ্য জমিদার পরিবারে জন্ম নেওয়া মরমী সাধক হাসন রাজা তার জীবনের বিভিন্ন সময়ে প্রায় দু’শ গান রচনা করেছেন। হাসন রাজার গানে সহজ সরল স্বাভাবিক ভাষায় মানবতার চিরন্তন বাণী যেমন উচ্চারিত হয়েছিল। তেমনি আধ্যাত্মিক কবিও ছিলেন তিনি। সকল ধর্মের বিভেদ অতিক্রম করে তিনি গেয়েছেন মাটি ও মানুষের গান। বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরও ১৯২৫ সালে কলকাতায় এবং ১৯৩৩ সালে লন্ডনের হিবার্ট বক্তৃতায় হাসন রাজার দুটি গানের প্রশংসা করেছিলেন।
হাসন রাজার প্রপৌত্র সামারিন দেওয়ান বললেন,‘হাসনরাজার সুরের সাধনা সম্প্রতি জাতিসংঘ বিজ্ঞান ও সংস্কৃতি সংস্থা বা ইউনেস্কো’র স্বীকৃতি লাভ করেছে। আমরা আশা করছি এই সংস্থার সহযোগিতায় এখানে একটি বড় হাসন রাজা মিউজিয়ামও গড়ে ওঠবে।
হাসন রাজার জন্ম-মৃত্যু একই মাসে হওয়ায় জন্ম ও মৃত্যু বার্ষিকী একইসঙ্গে এই মাসের কোন একদিন জেলা শিল্পকলা ও জেলা প্রশাসনের আয়োজনে পালন করা হবে।