‘বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে সভাপতি পদে শিক্ষক নয়’

সু.খবর ডেস্ক
বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান স্কুল, কলেজ ও মাদ্রাসায় কোনও শিক্ষক সভাপতি পদে নির্বাচিত বা মনোনীত হতে পারবেন না বলে রায় দিয়েছেন হাইকোর্ট। বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি মো. বদরুজ্জামানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ বুধবার এ রায় ঘোষণা করেন। রিটকারী আইনজীবী অ্যাড. মো. হুমায়ন কবির আদালতের রায়ের বিষয়টি নিশ্চিত করেছেন। মামলার বিবরণে জানা যায়, গাইবান্ধার সুন্দরগঞ্জের ঝিনিয়া এম এ হাইস্কুলের ম্যানেজিং কমিটির সভাপতি নির্বাচিত হন এ বি এম আনিছুর রহমান। যিনি একই উপজেলার একটি বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক। তার সভাপতি পদের বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট দায়ের করেন এক শিক্ষার্থীর অভিভাবক মো. বাদশা মিয়া।
রিটের প্রাথমিক শুনানি নিয়ে গত বছরের ১৫ অক্টোবর শিক্ষকের সভাপতি পদে থাকার বৈধতা নিয়ে রুল জারি করেন আদালত। উক্ত রুলের দীর্ঘ শুনানি শেষে আদালত রুল যথাযথ ঘোষণা করে রায় দিয়েছেন।
মো. হুমায়ন কবির বলেন, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড (মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক স্তরের বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের গভর্নিং বডি ও ম্যানেজিং) প্রবিধান মালা-২০০৯ এর ৭(২) এ বলা আছে, কোনও শিক্ষক বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের সভাপতি পদে নির্বাচিত বা মনোনীত হতে পারবেন না।