ভোটযুদ্ধে তিন নারী প্রার্থী

স্টাফ রিপোর্টার
সুনামগঞ্জে নির্বাচনী আসন পাঁচটি। আগামী সংসদ নির্বাচনকে সামনে রেখে এই পাঁচটি আসনে আওয়ামী লীগ, বিএনপি ও অন্যান্য দলের শতাধিক প্রার্থী দলীয় মনোনয়ন সংগ্রহ করে জমা দিয়েছেন। এর মধ্যে তিনটি আসনে নারী প্রার্থী হলেন তিনজন। পুরুষ প্রার্থীদের ন্যায় ওই তিন প্রার্থী লড়তে চান নির্বাচনী ভোট যুদ্ধে।
সুনামগঞ্জ-১ আসনে (তাহিরপুর, জামালগঞ্জ, ধর্মপাশা-মধ্যনগর) আওয়ামী লীগের মনোনয়ন চান কেন্দ্রীয় কৃষক লীগের মানবসম্পদ বিষয়ক সম্পাদক ও জেলা আওয়ামী লীগের সদস্য অ্যাড. শামীমা শাহরিয়ার। তিনি মনোনয়নপ্রত্যাশী হিসেবে দীর্ঘদিন ধরে মাঠে আছেন। এই আসনে বর্তমান সংসদ সদস্য মোয়াজ্জেম হোসেন রতনসহ দলের মনোনয়ন সংগ্রহ করে জমা দিয়েছেন মোট ২১ জন প্রার্থী।
সুনামগঞ্জ-২ আসন (দিরাই-শাল্লা) দেশের বহুল আলোচিত নির্বাচনী এলাকা। হাওরপাড়ের এই আসনে ৮ বার সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন সুরঞ্জিত সেনগুপ্ত। গত ৫ ফেব্রুয়ারি সুরঞ্জিত সেনগুপ্তের মৃত্যুর পর গত ৩০ মার্চ উপ নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী হিসেবে সংসদ সদস্য নির্বাচিত হন তার সহধর্মিনী ড. জয়া সেনগুপ্তা। আগামী একাদশ জাতীয় নির্বাচনে এই আসনে অংশগ্রহণের জন্য আওয়ামী লীগের মনোনয়ন ফরম সংগ্রহ করে জমা দিয়েছেন জেলা আওয়ামী লীগের সদস্য ও বর্তমান সংসদ সদস্য ড. জয়া সেনগুপ্তাসহ ১১ জন প্রার্থী।
এদিকে সুনামগঞ্জ-৪ আসনে (সুনামগঞ্জ সদর ও বিশ্বম্ভরপুর) আওয়ামী লীগের দলীয় প্রাথী হতে চান জেলা আওয়ামী লীগের সদস্য ও সংরক্ষিত আসনের বর্তমান সংসদ সদস্য অ্যাড. সামছুন নাহার বেগম শাহানা রব্বানী। সদর আসনে তিনিসহ মোট ৬ জন প্রার্থী দলের মনোনয়ন সংগ্রহ করে জমা দিয়েছেন।
কেন্দ্রীয় কৃষক লীগের মানবসম্পদ বিষয়ক সম্পাদক ও জেলা আওয়ামী লীগের সদস্য অ্যাড. শামীমা শাহরিয়ার অ্যাড. শামীমা শাহরিয়ার বলেন,‘গত ১৮ বছর ধরে আমি নির্বাচনী এলাকার গ্রামে গ্রামে ঘুরছি। উন্নয়ন কর্মকা-ে ভূমিকা রাখছি। প্রতিটি গ্রামে কৃষক লীগ ও একটি করে কিষানী কমিটি গঠন করেছি। সুখ-দুঃখে মানুষের পাশে আছি। কেন্দ্রের নির্দেশেই মাঠে কাজ করছি। জননেত্রী শেখ হাসিনা এবার আমাকে মনোনয়ন দিলে প্রতিটি কেন্দ্রে নারী ও যুব জাগরণ ঘটিয়ে নেত্রীকে নৌকার জয় উপহার দেব।’
দিরাই-শাল্লার বর্তমান সংসদ সদস্য ড. জয়া সেনগুপ্তা মনোনয়ন পাবেন বলে আশাবাদী দিরাই উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক প্রদীপ রায়। তিনি বলেন,‘ আমরা আশাবাদী দিরাই-শাল্লার উন্নয়ন অব্যাহত রাখতে বঙ্গবন্ধুর কন্যা প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা বর্তমান সংসদ সদস্য ড. জয়া সেনগুপ্তাকে মনোনয়ন প্রদান করবেন। কারণ হাওর অধ্যূষিত দিরাই-শাল্লাকে তিনি অত্যন্ত ভালবাসেন। গত এক বছর আগে বোরো ফসল হানির পর হাওরবাসীর টানে তিনি শাল্লায় ছুটে এসেছিলেন। ’
এ ব্যাপারে কথা বলতে চাইলে সংরক্ষিত আসনের বর্তমান সংসদ সদস্য অ্যাড. সামছুন নাহার বেগম শাহানা রব্বানী ফোন রিসিভ না করায় তাঁর বক্তব্য জানা যায়নি।