মতবিনিময়ে পাউবো’র দাবি, বাঁধের কাজের অগ্রগতি ৯৭ ভাগ

স্টাফ রিপোর্টার
হাওরের বোরো ফসলরক্ষা বাঁধ নির্মাণ কাজের অগ্রগতি নিয়ে জেলা পানি সম্পদ ব্যবস্থাপনা কমিটির সদস্য ও গণমাধ্যমকর্মীদের সাথে মতবিনিময় করেছেন জেলা প্রশাসন।
জেলা প্রশাসনের আয়োজনে রবিবার বিকালে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এই মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।
জেলা প্রশাসক মোহাম্মদ আব্দুল আহাদের সভাপতিত্বে মতবিনিময় সভায় জেলা পানি সম্পদ ব্যবস্থাপনা কমিটি সদস্যসচিব ও সুনামগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের পওর শাখা-১ এর নির্বাহী প্রকৌশলী আবু বকর সিদ্দিক ভূইঁয়া বাঁধ নির্মাণ কাজের অগ্রগতি তোলে ধরেন।
নির্বাহী প্রকৌশলী আবু বকর সিদ্দিক ভূইঁয়া জানান,
চলতি বোরো মওসুমে সুনামগঞ্জের ৪২টি হাওরের ৪৫০ কিলোমিটার বাঁধ নির্মাণ ও রক্ষণাবেক্ষণ করা হচ্ছে। ৫৭২ প্রকল্পের প্রাথমিক ব্যয় নির্ধারণ করা হয়েছে ৯৭ কোটি ৫০ লাখ টাকা।
বাঁধ নির্মাণ কাজের বাঁধে মাটি ফেলার কাজ শেষ হয়েছে। কিছু কিছু বাঁধে বাঁশ-বস্তা ও জিওটেক্সটাইল দেয়ার কাজ সামান্য রয়েছে। তবে কাজ চলমান রয়েছে। বাঁধকে টেকসই করতে ও ছোট খাট সমস্যাগুলো চিহ্নিত করে প্রতিদিনই কাজ করছেন পিআইসি। পিআইসিদের তিন কিস্তির টাকা পরিশোধ করা হয়েছে। তবে বোরো ফসল ঘরে তোলার আগ পর্যন্ত বাঁধের রক্ষণাবেক্ষণ করতে হবে। পানি উন্নয়ন বোর্ডের সকল কর্মকর্তা সার্বক্ষণিক নজরদারী করছেন।
অগ্রগতির বিষয়ে তিনি জানান, সবচেয়ে বেশি কাজ হয়েছে বিশ্বম্ভপুরে, এই উপজেলার কাজের অগ্রগতি ৯৮ ভাগ। কাজ কম হয়েছে দক্ষিণ সুনামগঞ্জে, সেখানে ৯৪ ভাগ। পাশাপাশি শাল্লার কাজের অগ্রগতিও কম, সেখানে কাজ হয়েছে ৯৬ ভাগ। তবে আমরা আশাবাদী ছোট-খাট যে সমস্ত কাজ রয়েছে তা দ্রুত শেষ হয়ে যাবে। কাজের অনুপাতে পিআইসিদের চূড়ান্ত বিল প্রদান করা হবে।
সভায় জেলা পানি সম্পদ ব্যবস্থাপনা কমিটি সভাপতির জেলা প্রশাসক মোহাম্মদ আব্দুল আহাদ বলেন, ‘সুনামগঞ্জের বোরো ফসলরক্ষায় সরকারের সকল পর্যায় থেকে খোঁজ-খবর রাখা হচ্ছে। কারণ সুনামগঞ্জ খাদ্য শস্য উৎপাদনের অন্যতম ভান্ডার।’
সভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মো. সফিউল আলম, সুনামগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের পওর শাখা-২ এর নির্বাহী প্রকৌশলী খুশি মোহন সরকার, মুক্তিযোদ্ধা আ.ত.ম সালেহ, অ্যাড. আলী আমজদ, মালেক হুসেন পীর, জেলা সিপিবির সভাপতি চিত্তরঞ্জন তালুকদার, দৈনিক প্রথমআলোর স্টাফ রিপোর্টার অ্যাড. খলিল রহমান, দৈনিক আমাদেরময়ের জেলা প্রতিনিধি বিন্দু তালুকদার, সময় টিভির জেলা প্রতিনিধি হিমাদ্রি শেখর ভদ্র মিটু, পরিবেশ ও হাওর উন্নয়ন সংস্থার সাধারণ সম্পাদক পিযুষ পুরকায়স্থ টিটু, দৈনিক জালালাবাদের জেলা প্রতিনিধি জসিম উদ্দিন, দৈনিক মানবকণ্ঠের জেলা প্রতিনিধি শাহ জাহান চৌধুরী প্রমুখ।