মধ্য শহরের অবস্থা আরও খারাপ

স্টাফ রিপোর্টার
টানা বৃষ্টিতে সুনামগঞ্জ পৌরসভার নাগরিকদের জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। সোমবার রাত থেকে মঙ্গলবার দুপুর পর্যন্ত টানা বৃষ্টিপাতের কারণে অধিকাংশ নিচু এলাকা জলমগ্ন হয়ে পড়েছে। শহরের গুরুত্বপূর্ণ এলাকায় পানি জমে সৃষ্টি হয়েছে চরম দুর্ভোগ।
সরেজমিনে দেখা যায়, পূর্ব নতুন পাড়া পশ্চিম নতুনপাড়া, শান্তিবাগ-পূর্ব নতুনপাড়া এলাকার সড়ক উপরে হাঁটু সমান পানির নিচে তলিয়ে গেছে। এছাড়াও জলাবদ্ধতা সৃষ্টি হয় জামাইপাড়া, শহীদ আবুল হোসেন রোড, পুরাতন শিল্পকলা, সুনামগঞ্জ স্টেডিয়াম, হাছননগরের কিছ অংশ, রায়পাড়া, মধ্যবাজারের সড়কগুলোতে। এলাকাগুলোর অধিকাংশ ঘর-বাড়ি দোকানে ড্রেনের ময়লা পানি উঠে পড়ে। সকাল সাড়ে ১০টার দিকে বিভিন্ন রাস্তার ড্রেনের মুখগুলো খুলে দেয়া এবং স্লাবগুলো তুলে দেয়ার পর বিকালের দিকে পানি কমতে শুরু করে।
নাগরিকদের অভিযোগ, ড্রেনেজ সমস্যার কারণে পানি প্রবাহে বাধা সৃষ্টি হওয়ায় এ অবস্থা সৃষ্টি হয়েছে। এছাড়াও সড়কগুলো ভাঙাচুরা হওয়ায় দুর্গতি চরমে উঠে। পৌরসভার ৫নং ওয়ার্ডের সড়কগুলোতে কর্মজীবী মানুষ ছাড়াও শিক্ষার্থী ও সাধারণ মানুষ সীমাহীন কষ্ট করে সড়ক দিয়ে যাতায়াত করেছেন। পৌর নাগরিকরা সড়কগুলো সংস্কার ও ড্রেন পরিষ্কার করে পানি প্রবাহের পথ সুগম করার জন্য পৌরসভার কর্তৃপক্ষের সুদৃষ্টি কামনা করেন।
পূর্ব নতুনপাড়ার বিপ্টু দাশ বলেন, অপরিকল্পিতভাবে শহর ও বিভিন্ন এলাকায় ঘরের উপর ঘর তৈরি হচ্ছে। জলধার যেমন-খাল, পুকুরগুলো ভরাট করা ফেলা হচ্ছে। ড্রেনগুলো সরু ও ময়লা আবর্জনায় ভর্তি। ফলে অল্প বৃষ্টিতেই সড়কগুলো ভেসে যায়।
মধ্যবাজারের চান্দিঘাট এলাকার এক দোকানদার বলেন, ভারি বৃষ্টিপাত হলেই ড্রেনের পানি দোকানে ঢুকে যায়।
শহীদ আবুল হোসেন রোড এলাকায় শিক্ষার্থী প্রাপ্তি আক্তার বলেন, সড়কে পানি উঠায় আমারা দুর্ভোগে পড়েছি। স্কুলে যেতে দেরি হচ্ছে, পোষাক ভিজে গেছে।