মন্ত্রণালয়–দপ্তরে বাংলায় লেখা নিশ্চিত করতে হবে

সু.খবর ডেস্ক
সব মন্ত্রণালয় ও বিভাগকে তাদের অধীন দপ্তর ও সংস্থার নামফলক, সাইনবোর্ড, বিলবোর্ড, ব্যানার ইত্যাদি বাংলায় লেখা নিশ্চিত করতে হবে। গত ১৪ মে এক আন্তমন্ত্রণালয় সভার সিদ্ধান্ত অনুযায়ী এ বিষয়টি নিশ্চিত করতে বলা হয়েছে। সোমবার তথ্য বিবরণীতে বলা হয়, জনপ্রশাসন মন্ত্রণালয়ের সচিব ফয়েজ আহম্মদের সই করা এক আধা-সরকারি পত্রে তাঁর সভাপতিত্বে অনুষ্ঠিত আন্তমন্ত্রণালয় সভার ওই সিদ্ধান্তের কথা জানানো হয়েছে।
তথ্য বিবরণীতে বলা হয়, কোনো কোনো মন্ত্রণালয়ের সংযুক্ত দপ্তর, অধিদপ্তর ও স্বায়ত্তশাসিত সংস্থা, বেসরকারি প্রতিষ্ঠানের নামফলক ও সিটি করপোরেশনের বিভিন্ন প্রতিষ্ঠানের বিলবোর্ড এখনো ইংরেজি ভাষায় লেখাসহ বিভিন্ন আইন, বিধি, পরিপত্র ও নীতিমালায় বাংলার সঙ্গে ইংরেজি শব্দের সংমিশ্রণ করা হচ্ছে। যে সমস্ত আন্তর্জাতিক ও দেশীয় সংস্থার নামফলকে ইংরেজি ব্যবহারের প্রয়োজনীয়তা রয়েছে সেসব ক্ষেত্রে বাংলা ভাষাকে প্রাধান্য দিয়ে নামফলকে ইংরেজি ভাষা ব্যবহার করতে হবে। মন্ত্রণালয় ও বিভাগের অধীন দপ্তর বা সংস্থার বিদ্যমান আইন, বিধি, পরিপত্র বা নীতিমালায় প্রযোজ্য ক্ষেত্রে ইংরেজি শব্দের যথার্থ বাংলা শব্দ পাওয়া গেলে সে ক্ষেত্রে প্রমিত বাংলায় রূপান্তরের পদক্ষেপ গ্রহণ করতে হবে।
দপ্তর ও প্রতিষ্ঠানগুলোর নামফলক, সাইনবোর্ড, বিলবোর্ড প্রমিত বাংলায় লেখা নিশ্চিতকরণসহ দাপ্তরিকপত্র, কার্যবিবরণী ও অন্যান্য ক্ষেত্রে প্রমিত বাংলা ব্যবহারের জন্য সংশ্লিষ্ট সবার মনোযোগ আকর্ষণ করা হয় এই পত্রে।

সূত্র : প্রথমআলো