মাঠ প্রশস্ত করা দরকার বড়ঘাট সরকারী প্রাথমিক বিদ্যালয়ের

স্টাফ রিপোর্টার
সদর উপজেলার গৌরারং ইউনিয়নের বড়ঘাট সরকারী প্রাথমিক বিদ্যালয়ে বিরাজ করছে নানা সমস্যা। ১৯৪৮ সালে ৪৫ শতাংশ জায়গার উপর এই বিদ্যালয় প্রতিষ্ঠিত হয়। বিদ্যালয়ের মাঠে মাটি ভরাট নেই, সীমানা প্রাচীর নেই, নেই ওয়াস ব্লক, নিরাপদ খাবার পানির নলকূপ নেই। পুরাতন টিনসেড ভবনের টিনে ছিদ্র হয়ে শ্রেণিকক্ষের একাধিক স্থানে পানি পড়ে। এছাড়াও একটি দু’তলা ভবনের নিচ তলায় পাকা ফ্লোর ভেঙে ধসে গেছে।
একাধিক শিক্ষার্থী অভিভাবক জানান, বিদ্যালয়ের ডুবাটি মাটি দিয়ে ভরাট করে দিলে মাঠ প্রশস্ত হবে। এতে শিক্ষার্থীরা সুন্দর পরিবেশে খেলাধূলা করতে পারবে। এসব কাজের জন্য সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের বরাদ্দের জরুরি প্রয়োজন। বিদ্যালয় ঘিরে রয়েছে আরও নানা সমস্যা। তাও সমাধান করা উচিৎ।
শিক্ষার্থী অভিভাবক মো. আবুল হোসেন বলেন,‘এই প্রাচীন বিদ্যালয়ের সরকারী বা বেসরকারীভাবে তেমন কোনো উন্নয়ন হয়নি। আমরা চাই এই বিদ্যালয়ের সার্বিক উন্নয়ন।’
বিদ্যালয়ের প্রধান শিক্ষক জ্যোতি রাণী দেব বলেন, ‘বিদ্যালয়ে শিক্ষক রয়েছেন ৬ জন। শিক্ষার্থী ১৬৪ জন। গত বছর এই বিদ্যালয় সমাপনী পরীক্ষায় ১ জন পরীক্ষার্থী জিপিএ-৫ পেয়েছে। পুরাতন ভবনের দরজা, জানালা, ফ্লোর ভাঙা, খেলাধূলার প্রশস্ত মাঠ নেই। এছাড়াও আছে নানা সমস্যা। বিদ্যালয়ের সকল সমস্যার সমাধান জরুরি প্রয়োজন।