মানবিক মানুষ হতে হবে : অধ্যাপক নাজিয়া চৌধুরী

স্টাফ রিপোর্টার
সিলেট শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের পদার্থ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. নাজিয়া চৌধুরী বলেন, দক্ষিণ সুনামগঞ্জের বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের খসড়া মন্ত্রণালয়ে যাবে শুনে আমি আনন্দিত হয়েছি। শুরু থেকেই এর শক্ত ভিত তৈরি করে দিতে হবে। সর্বোচ্চ সুযোগ-সুবিধা সৃষ্টি এবং ভালো শিক্ষক নিয়োগ করতে হবে। এসময় তিনি শিক্ষার্থীদের মানবিক মানুষ হওয়ার আহবান জানান। তিনি বলেন, মানবিকতা না থাকলে পড়াশোনা করে লাভ নেই।
দৈনিক সুনামগঞ্জের খবরের সপ্তম বর্ষপূর্তি ও অষ্টম বর্ষে পদার্পণ অনুষ্ঠানে এসব কথা বলেন ড. নাজিয়া চৌধুরী। সুধী সমাবেশে তিনি আরো বলেন, ইলেকট্রনিক ডিভাইসে আকৃষ্ট হচ্ছে তরুণরা। এটি বাচ্চাদের জন্য ক্ষতিকর। আমি দেখেছি বিশ্ববিদ্যালয়ের ছেলে মেয়েরা সকালের ক্লাস করতে চায় না। ১২ টা, ১টার ক্লাসে ছাত্র ছাত্রীদের উপস্থিতি বেশি হয়। কারণ রাত জেগে তারা সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করে। এই্ ব্যাধি থেকে তরুণ প্রজন্মকে ফেরাতে হবে।
তিনি বলেন, পত্রিকার পাতায় ভালো খবরগুলি সামনের পাতায় এবং খারাপ খবরগুলি পেছনের পাতায় ছাপা যেতে পারে। কোন খারাপ খবরই আমরা শুনতে চাই না। এই বিষয়টি ভেবে দেখা যেতে পারে।
এসময় তিনি অকাল প্রয়াত যুবরাজনীতিবিদ, আন্তর্জাতিক পরিবেশ সংগঠক ও সুনামগঞ্জের খবর-এর প্রতিষ্ঠাকালীন উপদেষ্টা মইনুদ্দিন আহমদ জালালের স্মৃতি স্মরণ করে বলেন, এখান থেকে পাঠানো সুনামগঞ্জের খবরের প্রতিটি সংখ্যা তিনি মনোযোগ দিয়ে পড়তেন। পলিথিনের মোড়ক দিয়ে সংরক্ষণ করতেন। এখনো সেগুলো জ্বলজ্বল করছে। এবার দৈনিক সুনামগঞ্জের খবরের বর্ষপূর্তি অনুষ্ঠানে তাঁকে সম্মানীত করায় আমি কৃতজ্ঞ।