মানুষের দোরগোড়ায় যাবে ভ্রাম্যমাণ থেরাপি ভ্যান

স্টাফ রিপোর্টার
জেলা প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্রের উদ্যোগে ভ্রাম্যমাণ থেরাপি ভ্যানের সেবা উদ্বোধন করা হবে। হাওর এলাকার মানুষের দোরগোড়ায় থেরাপি সেবা পৌচ্ছে দিতে এই উদ্যোগ বলে জানিয়েছেন জেলার দায়িত্বশীলরা। ১৯ নভেম্বর থেকে এই সেবা চালু করা হবে। জেলার প্রতিটি উপজেলায় পর্যায়ক্রমে এই সেবা নিয়ে যাওয়া হবে।
জানা যায়, জেলা প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্রে সমাজকল্যাণ মন্ত্রণালয়ের নিয়ন্ত্রণাধীন জাতীয় প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশন দেশের অনগ্রসর, বঞ্চিত, অসহায়, প্রতিবন্ধী, অটিস্টিক এবং জন্মগতভাবে কিংবা অন্য যেকোন কারণে শারীরিক ও মানসিকভাবে সমস্যাগ্রস্ত জনগোষ্ঠীর কল্যাণ, উন্নয়ন, প্রশিক্ষণ ও ক্ষমতায়নের জন্য বহুমাত্রিক সেবা প্রদান করছে।
এর ধারাবাহিকতায় প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্রের উদ্যোগে ভ্রাম্যমাণ থেরাপি ভ্যানের মাধ্যমে জেলার প্রত্যন্ত অঞ্চলে নিয়ে যাওয়া হবে থেরাপি সেবা।
স্ট্রোক- প্যারালাইাসস, ফ্রোজেন সোল্ডার, জিবিএস, এনকাইলোজিং স্পন্ডালাইটিস, অকুপেশনাল থেরাপী, স্পিচ এ্যান্ড ল্যাঙ্গুয়েজ থেরাপি, বাত ব্যথা, স্পন্ডালাইটিস, আর্থ্রাইটিস, স্পোর্টস ও আঘাতজনিত সমস্যা, সেরিব্রাল পলসি ও প্রতিবন্ধিতা, কাউন্সিলিং ও প্রশিক্ষণ সুবিধা দিবে মোবাইল থেরাপি ভ্যান সার্ভিস।
আগামী ১৯-২০ নভেম্বর দিরাই উপজেলা পরিষদ ও ২৬-২৭ নভেম্বর দক্ষিণ সুনামগঞ্জ উপজেলার কাঠইর ইউনিয়ন পরিষদে সেবা নিয়ে যাবে প্রতিষ্ঠানটি। এসময় উপস্থিত থাকবেন কনসালট্যান্ট (ফিজিওথেরাপি) ডা. মো. তানজিল হক, থেরাপি সহকারী আরিফুল ইসলাম, টেকনিশিয়ান-০১ রাজন দে।