‘মায়েদের নিরাপদ প্রসব নিশ্চিত করতে হবে’

স্টাফ রিপোর্টার
সুনামগঞ্জে গতকাল বৃহস্পতিবার এক সেমিনারে বক্তারা বলেছেন মায়েদের নিরাপদ গর্ভধারণ ও প্রসব নিশ্চিত করতে হবে। গর্ভধারণের পর থেকেই নিয়মিত চিকিৎসকের পরার্মশ নিতে হবে। স্বাস্থ্যকেন্দ্রে যেতে হবে। এ কাজে অনেক মায়েদের গাফিলতি লক্ষ্য করা যায়। এটা করা যাবে না। এ জন্য সেবাদানকারীদের এগিয়ে আসতে হবে।
পৌর শহরের হাজীপাড়া এলাকার একটি কনভেনশন সেন্টারে গতকাল বৃহস্পতিবার সকালে মায়েদের নিরাপদ গর্ভধারণ ও প্রসব বিষয়ে এই সেমিনারের আয়োজন করে সুইস কন্ট্রাক্ট     নামের একটি বেসরকারি সংস্থা। এতে অতিথি হিসাবে বক্তব্য দেন জেলা সিভিল সার্জন আশুতোষ দাশ, সুনামগঞ্জের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) কামরুজ্জামান, জেলা পরিবার পরিকল্পনা বিভাগে উপপরিচালক মো. মোজাম্মেল হক। এ ছাড়াও বক্তব্য দেন গাইনি চিকিৎসক লিপিকা দাস, আয়োজক সংস্থার আস্থা প্রকল্পের কর্মকর্তা মোহাম্মদ রহমত আলী প্রমুখ। সেমিনারে জেলার ২৬ জন কমিউনিটি প্যারামেডিক অংশ নেন।
সিভিল সার্জন আশুতোষ দাশ তাঁর বক্তব্যে বলেন, সুনামগঞ্জের সমস্যা হলো এখানে চিকিৎসকেরা এসে থাকতে চান না। যে কারণে হাওর এলাকার লোকজন প্রয়োজনীয় চিকিৎসাসেবা থেকে বঞ্চিত হন। এ ক্ষেত্রে কমিউনিটি প্যারামেডিকদের বিশেষ ভূমিকা রাখতে হবে।



আরো খবর