মুক্তিযুদ্ধের শহীদদের স্মরণে ৩৭ হাজার বৃক্ষরোপন

স্টাফ রিপোর্টার
সুনামগঞ্জে মুক্তিযুদ্ধের শহীদদের স্মরণে গতকাল বুধবার বৃক্ষরোপন কর্মসূচি পালিত হয়েছে। জেলা প্রশাসন ও জেলা বন বিভাগের উদ্যোগে দেশব্যাপী মুক্তিযুদ্ধের শহীদদের স্মরণে শিক্ষাপ্রতিষ্ঠানে একযোগে ৩০ লাখ বৃক্ষরোপনের অংশ হিসেবে সুনামগঞ্জে এই কর্মসূচি পালিত হয়।
সকাল ১০টায় সুনামগঞ্জ সরকারি জুবিলী উচ্চবিদ্যালয় প্রাঙ্গণে বৃক্ষরোপন কর্মসূচির উদ্বোধন করেন সুনামগঞ্জের জেলা প্রশাসক মো. সাবিরুল ইসলাম। এ সময় সুনামগঞ্জের পুলিশ সুপার মো. বরকতুল্লাহ খান, সুনামগঞ্জ পৌরসভার মেয়র নাদের বখত, জেলা বনবিভাগের রেঞ্জ কর্মকর্তা মো. ফখরুল আলম খান, জেলা উদীচী শিল্পীগোষ্ঠীর সভাপতি শীলা রায়, জেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার নুরুল মোমেন, সুনামগঞ্জ পরিবেশ আন্দোলনের সভাপতি মো. শফিকুল আলম, সরকারি জুবিলী উচ্চবিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. ফয়েজুর রহমান প্রমুখ উপস্থিত ছিলেন।
জেলা বনবিভাগের রেঞ্জ কর্মকর্তা মো. ফখরুল আলম খান জানান, বুধবার সুনামগঞ্জ জেলার ১১ উপজেলার শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে একযোগে ৩৭হাজার ১৫২টি ফলদ, বনজ ও ঔষধি গাছের চারা রোপন করা হয়েছে। মুক্তিযুদ্ধের শহীদদের স্মরণে এই বৃক্ষরোপন করা হয়।
কর্মসূচির উদ্বোধনকালে জেলা প্রশাসক মো. সাবিরুল ইসলাম বলেন, ৩০ লাখ শহীদের জীবনদানের মাধ্যমে বাংলাদেশ স্বাধীন হয়েছে। শহীদদের এই ঋণ কখনো শোধ করা যাবে না। তাই মহান মুক্তিযুদ্ধের চেতনায় দেশকে এগিয়ে নিতে সবাইকে কাজ করতে হবে। মুক্তিযুদ্ধের চেতনা সর্বত্র ছড়িয়ে দিতে হবে।
এদিকে দোয়ারাবাজার উপজেলার সকল সরকারি বেসরকারি স্কুল কলেজ মাদ্রাসায় বৃক্ষ রোপন করা হয়েছ।
এসময় উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা কাজী মহুয়া মমতাজ, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মেহের উল্লাহ, ও স্ব স্ব শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকগণ।