মুক্তিযোদ্ধা কোটায় নিয়োগের তথ্য চেয়েছে মন্ত্রণালয়

সু.খবর ডেস্ক
সরকারি চাকরিতে মুক্তিযোদ্ধা কোটায় নিয়োগের তথ্য চেয়ে সব মন্ত্রণোলয়ে চিঠি পাঠিয়েছে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়। প্রধানমন্ত্রীর কার্যালয়, জনপ্রশাসন মন্ত্রণালয় ও মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়কে ৩০ শতাংশ কোটায় নিয়োগের তথ্য জানানোর কথা থাকলেও অধিকাংশ মন্ত্রণালয় তা মানছে না বলে জানিয়েছে মন্ত্রণালয়। মন্ত্রণালয়গুলোতে জরুরি ভিত্তিতে নির্ধারিত ছকে নিয়োগ করা প্রার্থীদের ৩০ শতাংশ মুক্তিযোদ্ধা কোটার বিস্তারিত তথ্য চেয়ে গত সোমবার চিঠি পাঠানো হয়।
চিঠিতে বলা হয়েছে, জনপ্রশাসন মন্ত্রণালয়ের ২০১১ সালের ১৬ জানুয়ারির স্মারক অনুযায়ী সরকারি দফতর, স্বায়ত্বশাসিত/আধা স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান এবং বিভিন্ন করপোরেশনের
চাকরিতে সরাসরি নিয়োগের ক্ষেত্রে মুক্তিযোদ্ধা এবং উপযুক্ত প্রার্থী পাওয়া না গেলে মুক্তিযোদ্ধা/মুক্তিযোদ্ধাদের ছেলে-মেয়ে এবং ছেলে-মেয়ে পাওয়া না গেলে ছেলে-মেয়ের ছেলে-মেয়ে (নাতি-নাতনি) অনুকূলে ৩০ শতাংশ কোটা সংরক্ষণের নির্দেশনা রয়েছে।
এছাড়াও গত বছরের ১৯ জুন জারি করা মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের পরিপত্রে মুক্তিযোদ্ধা কোটায় যে কোনো নিয়োগের তালিকা সংযুক্ত ছকে নিয়োগকারী কর্তৃপক্ষ প্রধানমন্ত্রীর কার্যালয়, জনপ্রশাসন মন্ত্রণালয় এবং মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ে পাঠানোর কথা বলা হয়েছে। কিন্তু কয়েকটি ছাড়া অধিকাংশ মন্ত্রণালয় এই তথ্য পাঠায়নি।
এরই প্রেক্ষিতে মুক্তিযোদ্ধা কোটায় নিয়োগের তথ্য চেয়ে মন্ত্রণোলয়গুলোতে চিঠি পাঠানো হয়েছে।



আরো খবর