এসএসসি পরীক্ষায় উত্তীর্ণ মেধাবীদের শিক্ষাবৃত্তি দিবে ডাচ্ বাংলা ব্যাংক

স্টাফ রিপোর্টার
ডাচ্ বাংলা ব্যাংক লিমিটেড প্রতি বছরের ন্যায় এবারও এস.এস.সি ও সমমান পরীক্ষায় উত্তীর্ণ সাড়ে ৫ হাজার মেধাবী শিক্ষার্থীকে শিক্ষাবৃত্তি দিবে। বাছাইকৃত মেধাবী শিক্ষার্থীরা এইচ.এস.সি ও সমমানে দুই বছর নিয়মিত এই বৃত্তি পাবেন। ডাচ বাংলা ব্যাংক লি. সূত্রে এই তথ্য জানা গেছে।
এই শিক্ষাবৃত্তি পেতে আগ্রহী শিক্ষার্থীদেরকে আগামী ১৩ জুনের মধ্যে অনলাইনে (app.dutchbanglabank.com/DBBLScholarship)–এ আবেদন করতে হবে।
বৃত্তি পেতে আগ্রহী সিটি কর্পোরেশন ও জেলা শহর এলাকার শিক্ষার্থীদের জিপিএ-৫ মার্ক থাকতে হবে। তবে উপজেলা ও গ্রামীণ এলাকার শিক্ষার্থীরা জিপিএ-৪.৮৩ হলে বৃত্তির জন্য আবেদন করতে পারবে। শুধুমাত্র ২০১৯ সালের এস.এস.সি ও সমমান উত্তীর্ণরা আবেদন করার সুযোগ পাবেন।
ব্যাংক কর্তৃপক্ষ শিক্ষার্থীদের আবেদন যাচাই-বাছাই করে তালিকা তৈরি করবে। যেসব শিক্ষার্থী বৃত্তির জন্য মনোনীত হবেন, তাদের প্রত্যেককে ডাচ্ বাংলা মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে এইচ.এস.সির দুই বছর নিয়মিত প্রতি মাসে ২ হাজার টাকা করে, বই-খাতাসহ শিক্ষা উপকরণ ক্রয় বাবদ এককালীন ২৫০০ টাকা ও পোশাকের জন্য আরও ১ হাজার টাকা এককালীন প্রদান করা হবে।
বৃত্তি পাওয়ার জন্য আবেদনকারীকে পাসপোর্স সাইজের রঙ্গিন ছবি, পিতা-মাতার পাসপোর্ট সাইজের রঙ্গিন ছবি, আবেদনকারীর এসএসসির মূল মার্কসিট ও মূল সনদপত্র স্কেন করে অনলাইনে আবেদন করতে হবে।
বৃত্তির জন্য মনোনীত শিক্ষার্থীদের নাম ঠিকানা ডাচ্ বাংলা ব্যাংক লিমিটেডের ওয়েবসাইট ও জাতীয় দৈনিক পত্রিকায় প্রকাশ করা হবে।
ডাচ্ বাংলা ব্যাংক লি. সুনামগঞ্জ শাখার ব্যবস্থাপক শ্রী জ্যোতিলাল গোস্বামী জানান, ১৯৯৬ সালে ডাচ্ বাংলা ব্যাংক প্রতিষ্ঠার পর থেকে শিক্ষাবৃত্তি প্রদান করা হচ্ছে। ২০০০ সাল থেকে প্রতি বছরই এস.এস.সি ও সমমান পরীক্ষায় উত্তীর্ণ সাড়ে ৫ হাজার মেধাবী শিক্ষার্থীকে শিক্ষাবৃত্তি দেয়া হয়।