মোদি ওরাকান্দি ‘মতুয়া’ সম্প্রদায়ের মন্দির পরিদর্শন করতে পারেন

সু.খবর ডেস্ক
ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি তাঁর আসন্ন বাংলাদেশ সফরকালে টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধু স্মৃতিসৌধের পাশাপাশি গোপালেগঞ্জের ওরাকান্দিতে ‘মতুয়া’ সম্প্রদায়ের একটি পবিত্র মন্দির এবং বরিশালের শিকারপুরে ‘সতীপীঠ’ পরিদর্শনে যেতে পারেন।
ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি প্রধানমন্ত্রী শেখ হাসিনার আমন্ত্রণে বাংলাদেশের স্বাধীনতার ৫০ তম বার্ষিকী, বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী এবং বাংলাদেশ-ভারত কূটনৈতিক সম্পর্কের পঞ্চাশতম বার্ষিকীর অনুষ্ঠানে যোগ দেয়ার জন্য আগামী ২৬-২৭ মার্চ বাংলাদেশ সফরে আসছেন।
বাংলাদেশের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে শ্রদ্ধা জানাতে ভারতের প্রধানমন্ত্রী ২৭ মার্চ টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধু স্মৃতিসৌধে যাবেন এবং একই দিনে তিনি ওরাকান্দি মন্দির ও ‘সতীপীঠ’ পরিদর্শন করবেন বলে আশা করা হচ্ছে।
কূটনৈতিক সূত্রগুলো বলেছে, সবকিছু ঠিকঠাক থাকলে প্রধানমন্ত্রী মোদি ‘মতুয়া’ সম্প্রদায়ের প্রতিষ্ঠাতা হরিচাঁদ ঠাকুরের প্রতি শ্রদ্ধা জানাতে ওরাকান্দি মন্দির এবং বরিশাল জেলার শিকারপুরে ‘সুগন্ধা শক্তিপীঠ’(সতীপীঠ) মন্দির পরিদর্শন করবেন।
নাম প্রকাশে অনিচ্ছুক সূত্রগুলো জানায়, প্রধানমন্ত্রী মোদি কুষ্টিয়ায় রবীন্দ্র কুঠি বাড়ী এবং কুশিয়ারায় ব্রিটিশ শাসনের বিরোধী বিপ্লবী নেতা বাঘা যতিনের পৈতৃক বাড়িও যেতে চান।
এখানে বাংলাদেশ মিশনের এক কর্মকর্তা বলেন, ‘এটা প্রায় নিশ্চিত হয়ে গিয়েছে যে ভারতের প্রধানমন্ত্রী ওরাকান্দি মন্দির সফর করছেন। তবে ‘সতীপীঠ’ ও অন্যান্য স্থানে তাঁর সফর নিশ্চিত হয়নি। যদিও সফর নিয়ে বেশ আলোচনা হচ্ছে।
তিনি বলেন, ঢাকাস্থ ভারতীয় হাইকমিশনের কর্মকর্তা এবং বাংলাদেশের নিরাপত্তা কর্মকর্তাদের পৃথক পৃথক গ্রুপ এই হাইপ্রোফাইল সফরের আগে নিরাপত্তার বিভিন্ন দিক যাচাই করতে ইতোমধ্যে এই এলাকাগুলো পরিদর্শন করেছেন।
তবে গণমাধ্যমের খবরে বলা হয়েছে, মোদি ২৭মার্চ শুরু হতে যাওয়া ৮ দফায় অনুষ্ঠেয় পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচনের আগে ‘মতুয়া’ সম্প্রদায়ের ভোটারদের মন জয়ের জন্য ওরাাকান্দি মন্দির পরিদর্শন করবেন।
‘মতুয়া’ সম্প্রদায়ের ভোট উত্তর চব্বিশ-পরগনা এবং নদিয়া জেলায় বিজেপি ও টিএমসি (তৃণমূল কংগ্রেস)-এর মধ্যে লড়াইয়ে অন্যতম জয়-নির্ধারক হতে পারে বলে মনে করা হচ্ছে।
এদিকে ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শংকর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আসন্ন ঢাকা সফর সম্পর্কিত এজেন্ডা নির্ধারণে আগামীকাল ঢাকা সফর করবেন।
সফরসূচি অনুসারে প্রধানমন্ত্রী মোদি ২৬মার্চ একটি বিশেষ বিমানে ঢাকা পৌঁছবেন এবং ২ দিনের ঢাকা সফর গুটিয়ে পরের দিন ২৭ মার্চ সন্ধ্যয় নয়াদিল্লির উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করবেন। কোভিড-১৯ মহামারীর পর এটি হবে মোদির প্রথম বিদেশ সফর।
বাংলাদেশ হাইকমিশনার সূত্র সম্প্রতি জানিয়েছে যে, ভারতের প্রধানমন্ত্রী তাঁর সফরের প্রথম দিন (২৬ মার্চ), অন্যান্য গণ্যমান্য ব্যক্তিবর্গের সাথে উদযাপন কর্মসূচীতে যোগ দেবেন এবং পরের দিন তিনি বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে শীর্ষ বৈঠক করবেন।
সূত্র : বাসস