যক্ষ্মা নিয়ে নাটাব’র গোল টেবিল বৈঠক

স্টাফ রিপোর্টার
যক্ষ্মা প্রতিরোধ বিষয় নিয়ে গোল টেবিল বৈঠক অনুষ্ঠিত হয়েছে। বাংলাদেশ জাতীয় যক্ষ্মা নিরোধ সমিতি জেলা শাখার উদ্যোগে বৃহস্পতিবার সকালে শহরের জগৎজ্যোতি পাবলিক লাইব্রেরি মিলনায়তনে এই বৈঠক অনুষ্ঠিত হয়।
গোল বৈঠকে সভাপতিত্ব করেন সমিতির সভাপতি শিক্ষাবিদ ধূর্জটি কুমার বসু। এতে প্রধান অতিথির বক্তব্য রাখেন সুনামগঞ্জের ডেপুটি সিভিল সার্জন ডাক্তার আশরাফুল হক। বিশেষ অতিথির বক্তব্য রাখেন ডাক্তার অতনু ভট্টাচার্য্য। অনুষ্ঠান পরিচালনা করেন সুজনের নির্বাহী পরিচালক নির্মল ভট্টাচার্য্য।
অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ডেপুটি সিভিল সার্জন ডাক্তার আশরাফুল হক বলেন,‘শরীরে রোগ প্রতিরোধ শক্তি কমে গেলে যক্ষ্মা রোগসহ নানা রোগে আক্রান্ত হয় মানুষ। যাতে শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা কমে না যায়, সেদিকে লক্ষ্য রাখতে হবে সকলে। এই জন্য শাক-সবজি, ফলমূল ও নিরাপদ খাবার খেতে হবে। মনে রাখতে হবে, যক্ষ্মায় আক্রান্ত রোগী অনেকে চিকিৎসা গ্রহণ করেন আবার অনেকে করেন না। রোগে আক্রান্ত হয়েছেন জানেন অথবা জানেন না। এইসব রোগীদের হ্যাঁচিতে ও কাঁশিতে রোগ ছড়িয়ে অন্যরাও আক্রান্ত হন নানা রোগে। এসব রোগীদের পরীক্ষা নিরীক্ষার মাধ্যমে চিকিৎসার আওতায় নিয়ে আসতে হবে।’