রয়েছে জরুরি সেবায় নিয়োজিত স্টলও

স্টাফ রিপোর্টার
উন্নয়ন মেলায় জুবিলীর পুরো মাঠ রঙের ছোঁয়ায় সাজিয়ে তোলা হয়েছে। মেলা প্রাঙ্গণের প্রবেশ দ্বারে বিশাল আকৃতির দৃষ্টিনন্দন গেইট। গেইটের ভেতরে সামনের দিকে ডানে রয়েছে মুক্তিযোদ্ধা সংসদ জেলা ইউনিটের চমৎকার স্টল ও বামে রয়েছে জেলা ব্র্যান্ডিংয়ের স্টল। এরপর বিশাল প্যান্ডেল ও স্টেজ। মাঠের দুইপাশে রয়েছে সরকারি বেসরকারি বিভিন্ন দপ্তরের-প্রতিষ্ঠানের স্টল। আছে জাতীয় প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশনের প্রদর্শনী গাড়ি। সার্বক্ষণিক নিরাপত্তায় ও সেবায় রয়েছে পুলিশ কন্ট্রোল রুম, জরুরি সেবা প্রদানে রেডক্রিসেন্ট সোসাইটি ও ফায়ার সার্ভিস ও অ্যাম্বুলেন্স।  
জেলার ১৯টি ব্যাংক নিয়ে স্থাপন করা হয়েছে ব্যাংকিং উইন্ডো। এখানে ঋণ বিতরণ, উদ্যোক্তা, রকেট একাউন্ট, ব্যাংক একাউন্ট, এজেন্ট ব্যাংকিং একাউন্ট বিষয়ে সেবা প্রদান করা হচ্ছে। ১৪টি লাইফ ইন্স্যুরেন্স ও নন লাইফ ইন্স্যুরেন্স নিয়ে স্থাপিত স্টলে এস.বি, মৃত্যু দাবি, চিকিৎসা ভাতা, পেনশন ভাতা, শিক্ষা ভাতা, মেয়াদ পুর্তিতে লভ্যাংশসহ পরিশোধ বিষয়ে সেবা প্রদান। স্টলের দায়িত্বে নিয়োজিত রয়েছে ডায়মন্ড লাইফ ইন্স্যুরেন্স কোং লি.। আছে ইউনিসেফ’র আইডিই স্টল। এ স্টলে স্যানিটেশন বিষয়ে সচেতনতা বৃদ্ধি করা হয়। আধুনিক মানের স্বাস্থ্যসম্মত ল্যাট্রিন নির্মাণে ব্যয় হয় মাত্র পাঁচ হাজার টাকা। মেলায় আছে সুইস কন্ট্রাক্ট আস্থা প্রকল্পের স্টল। এ স্টলে প্রাথমিক স্বাস্থ্যসেবা প্রদানে সার্বক্ষণিক কমিউনিটি প্যারামেডিকগণ কাজ করছেন। কেয়ারের স্টলেও দেয়া হচ্ছে সকল প্রকার প্রাথমিক স্বাস্থ্য সেবা। এখানে কমিউনিটি হেল্থ ওয়ার্কার ইনিসেটিভ হিসাবে জিএসকে কাজ করছে। ব্র্যাকের স্টলে শিক্ষা প্রদর্শনী, বাল্যবিয়ে, স্বাস্থ্য সচেতনতা ও নারী ক্ষমতায়ন বিষয়ে সেবা প্রদান করা হচ্ছে। টিএমএসএস-এ দেয়া হচ্ছে প্রাথমিক চিকিৎসা সেবা। পদক্ষেপ হাতের কাজের শীতবস্ত্র প্রদর্শন করছে।
এছাড়াও রয়েছে ক্রিয়েটিভ ফোর, বন বিভাগ ও পরিবেশ অধিদপ্তর, মহিলা বিষয়ক অধিদপ্তর, বাংলাদেশ ইসলামিক ফাউন্ডেশন সুনামগঞ্জ, মন্দিরভিত্তিক শিশু ও গণ শিক্ষা কার্যক্রম, জেলা পরিসংখ্যান কার্যালয়, প্রধান ডাকঘর, জেলা শিক্ষা অফিস ও প্রকৌশল অধিদপ্তর, জেলা প্রাথমিক শিক্ষা অফিস, সুনামগঞ্জ পল্লীবিদ্যুৎ সমিতি, পিউবো, বিটিসিএল, বিসিক, সচেতন নাগরিক কমিটি (সনাক), বাংলাদেশ পল্লী উন্নয়ন বোর্ড, ফরহাদ হস্তশিল্প, জেলা তথ্য অফিস, জেলা হিসাব রক্ষণ অফিস, আঞ্চলিক পাসপোর্ট অফিস, প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্র, জেলা সমাজ সেবা কার্যালয়, পরিবার পরিকল্পনা বিভাগ, সিভিল সার্জন অফিস, কন্ট্রোল রুম, গ্রামীণ ফোন, জয়িতা পীঠা ঘর, এলজিইডি, জেলা নির্বাচন অফিস, জেলা ত্রাণ ও পনর্বাসন বিভাগ, গণপূর্ত বিভাগ, পানি উন্নয়ন বোর্ড, সড়ক ও জনপথ বিভাগ, জেলা মার্কেটিং অফিস, কৃষি বিপণন কেন্দ্র, জেলা ক্রীড়া সংস্থা, মহিলা ক্রীড়া সংস্থা, প্রাণী সম্পদ বিভাগ, মৎস্য অধিদপ্তর, বাংলাদেশ রেলওয়ে, জেলা খাদ্য নিয়ন্ত্রক, জেলা শিল্পকলা একাডেমি, বাংলাদেশ শিশু একাডেমি, বিআরটিএ, জেলা সমবায় কার্যালয়, কাস্টম এক্সাইজ ও ভ্যাট বিভাগ, কর উপ-কমিশনারের কার্যালয়, সুনামগঞ্জ চেম্বার অব কমার্স, জাতীয় মহিলা সংস্থা, যুব উন্নয়ন অধিদপ্তর, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর, কারা অধিদপ্তর, মাদক দ্রব্য নিয়ন্ত্রক অধিদপ্তর, সুরক্ষা সেবা বিভাগ, সুনামগঞ্জ জেলা পরিষদ, জেলা রোভার স্কাউট, সুনামগঞ্জ পৌরসভা, উপজেলা প্রশাসন ও ভূমি অফিস, জেলা পুলিশ ও পুলিশ কন্ট্রোল রুম।