লন্ডনে ‘কনসার্ট ফর বাংলাদেশ : দুই বন্ধু এক দেশ’ গ্রন্থের প্রকাশনা অনুষ্ঠিত

লন্ডন প্রতিনিধি
লন্ডনে ‘কনসার্ট ফর বাংলাদেশ: দুই বন্ধু এক দেশ’ গ্রন্থের প্রকাশনা অনুষ্ঠিত হয়েছে। ২ জুন বৃহস্পতিবার সন্ধ্যায় লন্ডন বাংলা প্রেসক্লাব মিলনায়তনে বঙ্গবন্ধু লেখক-সাংবাদিক ফোরাম ইউকে‘র আয়োজনে প্রকাশনা অনুষ্ঠানে ব্রিটেনে বসবাসরত উভয় বাংলার বিপুল সংখ্যক মানুষ উপস্থিত ছিলেন।
সংগঠনের চেয়ারপার্সন গয়াছুর রহমান চৌধুরীর সভাপতিত্বে ও সেক্রেটারী জেনারেল শাহ মোস্তাফিজুর রহমান বেলালের সঞ্চালনায় প্রকাশনা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভারতীয় বংশদ্বোত ব্রিটিশ লর্ড সভার সদস্য লর্ড রামি রানজির ওবিই। এতে বিশেষ অতিথির বক্তব্য রাখেন লন্ডনস্থ বাংলাদেশ হাই কমিশনের ভারপ্রাপ্ত হাইকমিশনার এ এফ এম জাহিদুল ইসলাম (মিনিস্ট্যার /পলিটিকাল)। গ্রন্থের উপর আলোচনায় অংশ নেন মুক্তিযাদ্ধা ইমরান চৌধুরী, লন্ডন বারা অব টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের সাবেক স্পিকার আহবাব হোসেইন ও ব্রিটেনের কবি সাহিত্যিকরা।
উল্লেখ্য, ননফিকশন এই গ্রন্থটি যৌথভাবে সম্পাদনা করেছেন প্রিয়াজিৎ দেবাস্কর ও আবু সাঈদ। গ্রন্থটি ১৯৭১ সালের প্রেক্ষাপট নিয়ে সম্পাদনা করা হয়েছে। এটি একটি গবেষণামূলক গ্রন্থ।
প্রধান অতিথির বক্তব্যে লর্ড রামি রানজির ওবিই বলেন, সম্পাদিত এই গ্রন্থে বাংলাদেশের মুক্তিযুদ্ধের অনেক অজানা তথ্য উঠে এসেছে। বাংলাদেশ এবং বঙ্গবন্ধুর প্রতি আমার অসীম শ্রদ্ধা রয়েছে। বঙ্গবন্ধু এবং বাংলাদেশ যেমন এক ও অভিন্ন ঠিক তেমনিভাবে উভয় বাংলার মানুষকে আলাদা করার উপায় নেই। এই লর্ড বাংলাদেশের মুক্তিযুদ্ধে তার ভাইয়ের অংশ নেয়ার বিষয়টিও তুলে ধরেন।
তিনি বলেন, আমার ভাই মিত্রবাহিনীর হয়ে বাংলাদেশকে মুক্ত করতে যুদ্ধে অংশ নিয়েছেন।
গ্রন্থের সম্পাদক প্রিয়াজিৎ দেবাস্কর বলেন, আমি পশ্চিম বাংলার মানুষ হলেও বাংলাকে আলাদা করে দেখি না। এপার বাংলা ওপার বাংলা উভয়ই বাংলাদেশ।