লাউয়ের বাম্পার ফলন, দামেও খুশি চাষিরা

জামালগঞ্জ প্রতিনিধি
জামালগঞ্জ উপজেলায় লাউয়ের বাম্পার ফলন হয়েছে। গ্রামে গঞ্জে চলতি গ্রীষ্মকালীন মৌসুমে আগাম বিভিন্ন জাতের লাউয়ের চাষ করে লাভবান হচ্ছেন চাষিরা। উপজেলা সদর ইউনিয়নের চাঁনপুর গ্রামে বিভিন্ন বাড়ীর আঙ্গিনায় মাচায় মাচায় ঝুলছে নান জাতের লাউ। চাষীদের এসব লাউ ঝুলানো দৃশ্য দেখলেই যেন মন জুড়ে যায়। কম খরচে অল্প জমিতে অধিক হারে লাউয়ের চাষাবাদ করতে পেরে খুশি চাষিরা।
চাঁনপুর গ্রামে নুরুল হক একবিঘা জমিতে লাউয়ের চাষ করেছে। আবহাওয়া অনুকূলে থাকায় একদিকে লাউয়ের বাম্পার ফলন অন্য দিকে লাউয়ের বাজার দর ভাল থাকায় এপর্যন্ত চল্লিশ হাজার টাকার লাউ বিক্রি করেছেন। লাউয়ের বাজার দর এরকম থাকলে একবিঘা জমিতে লক্ষাধিক টাকার লাউ বিক্রি করতে পারবেন বলে জানান।
একই এলাকার লাউ চাষি নুরুল হুদা জানান, তিনি দুই বিঘা জমিতে লাউয়ের চাষ করেছেন। গত বছরের চেয়ে এবার লাউয়ের ফলন ভাল হয়েছে। দামও অনেক ভাল। তিনি সবেমাত্র বিক্রি শুরু করেছেন। তার দুই বিঘা জমিতে পঞ্চাশ হাজার টাকা খরচ হয়েছে। আশা করছেন দুই লক্ষ টাকার উপরে বিক্রি হবে।
এ ব্যাপারে জামালগঞ্জ উপজেলা কৃষি কর্মকর্তা মো. আলা উদ্দিন জানান, লাউ চাষে প্রান্তিক চাষিদের উদ্ভুদ্ধ করা ও বিভিন্ন সহযোগিতা দেওয়ায় উপজেলার চাষিরা দিন দিন লাউ চাষে ঝুঁকছে। এই এলাকার মাটি লাউ চাষের জন্য উপযোগী। এই অঞ্চলে সাড়া মৌসুমে লাউয়ের চাষ করা যায়। এবছর গত বছরের তুলনায় অনেক চাষি লাভবান হওয়ায় লাউ চাষে আগ্রাহী হচ্ছে।