শহরের ১৪ পয়েন্টে ডেঙ্গু প্রতিরোধে পরিচ্ছন্নতা অভিযান

স্টাফ রিপোর্টার
সুনামগঞ্জ শহরের ১৪ টি পয়েন্টে ডেঙ্গু প্রতিরোধে পরিস্কার-পরিচ্ছন্নতা অভিযান শুরু হয়েছে। জেলা প্রশাসন, সিভিল সার্জন, পৌরসভা, ফায়ারসার্ভিস, রোভার স্কাউট, রেড ক্রিসেন্টসহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের কর্মকর্তা ও সংগঠকদের যৌথ উদ্যোগে সকাল ১০ টায় শহরের সরকারি জুবিলী উচ্চ বিদ্যালয় মাঠ থেকে এই অভিযান পরিচালিত হয়।
অভিযানের উদ্বোধন করেন জেলা প্রশাসক মোহাম্মদ আব্দুল আহাদ। এসময় সিভিল সার্জন ডা. আশুতোষ দাস, পৌর মেয়র নাদের বখ্ত, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট হারুনূর রশিদ, অতিরিক্ত জেলা প্রশাসক শরীফুল ইসলাম, তাহিরপুর কয়লা আমদানীকারক সমিতির সভাপতি আলকাছ উদ্দিন খন্দকার প্রমুখ উপস্থিত ছিলেন।
উদ্বোধনী বক্তব্যে জেলা প্রশাসক মোহাম্মদ আব্দুল আহামদ বলেন,‘সুনামগঞ্জে ৮ জন ডেঙ্গু রোগী সনাক্ত করা হয়েছে এবং দুইজন রোগী সুনামগঞ্জ সদর হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। আমরা এই বিশেষ অভিযানের মাধ্যমে সবার কাছে ম্যাসেজ পৌঁছে দিতে চাই, কোনো দিবসকে কেন্দ্র করে পরিষ্কার-পরিচ্ছন্নতা নয়, আমাদের পাড়া, মহল্লা, আবাসিক এলাকা, অফিস ক্যাম্পাস, সড়কের আশ-পাশ, দোকান এবং ড্রেন সহ সব কিছু সব সময় পরিষ্কার-পরিছিন্ন রাখবো।
তিনি সবাইকে আহবান জানান, যার যার পাড়া, মহল্লা এবং আবাসিক এলাকাকে পরিষ্কার-পরিছন্ন রাখার জন্য একটি স্বেচ্ছাসেবী টিম গঠন করে সপ্তাহে একদিন বিশেষ অভিযান করতে হবে। এর মাধ্যমে পরিষ্কার-পরিচ্ছন্নতার কাজ অব্যাহত থাকবে।
এছাড়া প্রতিদিন সকল শিক্ষা প্রতিষ্ঠান, অফিস চত্বরে ময়লা আবর্জনা জমা না থাকার নির্দেশনা দেন জেলা প্রশাসক। এডিস মশার লার্ভা কোথাও আছে কী-না, সেক্ষেত্রেও সতর্ক থাকবো আমরা।
পরে শহরের আলফাত স্কয়ার, ষোলঘর, কাজীর পয়েন্টে, উকিলপাড়া, পুরাতন বাসস্টেশনসহ ১৪ টি ঘনবসতিপূর্ণ এলাকায় একযোগে এই অভিযান পরিচালনা হয়।