শহরে অটোরিকশা চালুর দাবিতে মানববন্ধন

স্টাফ রিপোর্টার
সুনামগঞ্জ পৌর শহরে ব্যাটারি চালিত অটোরিকশা বন্ধের প্রতিবাদে ও চালুর দাবিতে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। সোমবার দুপুরে জেলা ইজিবাইক মালিক-শ্রমিক-ঐক্য পরিষদের আয়োজনে আলফাত স্কয়ারে (ট্রাফিক পয়েন্ট) ঘণ্টব্যাপি মানববন্ধন কর্মসূচি পালিত হয়।
জেলা ইজিবাইক মালিক সমিতির সাধারণ সম্পাদক মো. আনোয়ার মিয়ার পরিচালনায় মানববন্ধনে বক্তব্য রাখেন পৌরসভার সাবেক প্যানেল মেয়র মোহাম্মদ মনির উদ্দিন, যুব নেতা গোলাম হোসেন অভি, শ্রমিক নেতা মোসাদ্দেক হোসেন বাবলু, হাফিজুর রহমান প্রমুখ।
মানববন্ধনে বক্তারা বলেন,‘ইজিবাইক বন্ধ করে হাজার শ্রমিককে বেকার করে রাস্তায় বসিয়ে দেয়া হয়েছে। আমাদের এখন না খেয়ে থাকতে হবে। স্কুল কলেজের ছাত্র ছাত্রীসহ সকল যাত্রীকে ভোগান্তির মধ্যে পড়তে হয়েছে। ইজিবাইক বন্ধ করে দেয়ায় আমরা পরিবার নিয়ে হতাশায় পড়েছি। যদি শহরে ইজিবাইক চলাচলের সুযোগ না দেওয়া হয় তাহলে আমরা আমাদের সন্তানদের মুখে খাবার তুলে দিতে পারব না। পুলিশ সুপার, পৌরসভার মেয়রের কাছে অনুরোধ বেকার শ্রমিকের পরিবারের কথা চিন্তা করে ইজিবাইক চালানোর সুযোগ দেওয়া হোক।’
মানববন্ধনে বক্তারা আরও বলেন,‘ ইজিবাইকে আমরা যেখানে ১০ টাকা ভাড়া আদায় করতাম সেখানে এখন রিকশা ভাড়া ৩০-৪০ টাকা দিতে হচ্ছে। যাত্রীরা যানবাহন না পেয়ে চরম দুর্ভোগ পোহাচ্ছেন। যানবাহন না না থাকায় অধিকাংশ মানুষ পায়ে হেঁটে বাসা-বাড়ি যাচ্ছেন। আমাদের দাবি দ্রুত ইজিবাইক চালানোর সুযোগ দেয়া হোক।’
প্রসঙ্গত, রিকশা মালিক সমিতির সভাপতির দায়ের করা একটি মামলায় উচ্চ আদালত আদেশ দিয়েছে সুনামগঞ্জ শহরে বিআরটিএ’র অনুমোদন ব্যতিত অন্য যানবাহন চলাচল বন্ধ থাকবে। আদালতের আদেশ বাস্তবায়নে সুনামগঞ্জ পৌরসভা গত ১৬ সেপ্টেম্বর থেকে পৌর শহরে ব্যাটারি চালিত অটোরিকশা চলাচল নিষিদ্ধ ঘোষণা করেন। এর পর দুইদিন ধরে বন্ধ রয়েছে অটোরিকশা।