শহরে বর্ষবরণের যত আয়োজন

স্টাফ রিপোর্টার
বর্ষবরণে আজ বিভিন্ন সংগঠনের দিনব্যাপী নানা আয়োজন রয়েছে। দিনের প্রথম প্রভাতেই সুনামগঞ্জ পৌর ডিগ্রি কলেজ চত্বরে সকাল সাড়ে ৭টায় লোকদল শিল্পীগোষ্ঠী ও লোকজ সংগীত বিদ্যালয়ের আয়োজনে শিশুদের পরিবেশনায় সাংস্কৃতিক অনুষ্ঠান ‘এসো হে বৈশাখ এসো এসো’ গেয়ে সূচিত হবে। সকাল ৯টায় বর্ণাঢ্য আনন্দ র‌্যালি, সকাল সাড়ে ৯টায় সাংস্কৃতিক অনুষ্ঠান ‘বরিষ ধরার মাঝে শান্তির বারি’, দুপুর ২টায় সাংস্কৃতিক অনুষ্ঠান, নাটক ও বৈশাখী মিলন মেলা অনুষ্ঠিত হবে।
সকাল সাড়ে ৮টায় উদীচী শিল্পীগোষ্ঠী সুনামগঞ্জ জেলা সংসদের আয়োজনে মঙ্গল শোভাযাত্রা। এরপর সকাল ১০টায় সুনামগঞ্জ ঐতিহ্য যাদুঘর প্রাঙ্গণে দিনব্যাপী উৎসবের উদ্বোধন করবেন শতবর্ষী বাউল সাধক ফকির মকরম শাহ। এসময় প্রধান অতিথি হিসাবে উপস্থিত থাকবেন জেলা প্রশাসক মো. সাবিরুল ইসলাম।
বর্ষবরণ অনুষ্ঠানে আজ ২০০১ সালে রমনা বটমূলে বর্ষবরণ অনুষ্ঠানে বোমা বিস্ফোরণে নিহতদের স্মরণ ও অস্থায়ী বেদিতে শ্রদ্ধাঞ্জলি নিবেদন, বাঙালি ঐতিহ্যের সামগ্রী প্রদর্শন, শিশুদের চিত্রাংকন প্রতিযোগিতা, যেমন খুশি তেমন সাজো, ধর্ষণ, নারী ও শিশু নির্যাতন এবং যৌন নিপীড়ন বিরোধী শপথ বাক্য পাঠ এবং সাংস্কৃতিক অনুষ্ঠান।
সুনামগঞ্জ জেলা প্রশাসনের আয়োজনে পহেলা বৈশাখ সকাল ৯টায় বর্ণাঢ্য শোভাযাত্রা, সকাল ১০ টায় সুনামগঞ্জ জেলা স্টেডিয়ামে লাঠি খেলা, সাপের খেলা সহ ঐতিহ্যবাহী খেলাধুলা, বিকাল ৪টায় সরকারি শিশু পরিবারে (বালিকা) সব শিশুদের নিয়ে সাংস্কৃতিক অনুষ্ঠান। এছাড়াও সুবিধাজনক সময়ে হাসপাতাল, জেলখানা শিশু পরিবারে ঐতিহ্যবাহী বাঙালি খাবার পরিবেশন করা হবে।
সরকারি জুবিলী উচ্চ বিদ্যালয় প্রাঙ্গণে সকাল সাড়ে ১০টা থেকে বিকাল ৩টা পর্যন্ত শিশু কিশোরদের বর্ণাঢ্য অংশগ্রহণের উপর ভিত্তি করে বিভিন্ন ক্যাটাগরিতে পুরস্কার বিতরণ, র‌্যাফেল ড্র অনুষ্ঠিত হবে। এরপর রাত ৮টা পর্যন্ত বৈশাখী মেলা ও সাংস্কৃতিক অনুষ্ঠান।
এদিকে শুক্রবার বাংলা বছরের শেষ দিন জেলা শিল্পকলা একাডেমিতে শিশু কিশোরদের চিত্রাংকন ও লোক সংগীত প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে।
সুনামগঞ্জ ঐতিহ্য যাদুঘর প্রাঙ্গণ খেলাঘর সুনামগঞ্জ জেলা শাখার আয়োজনে ও সুনামগঞ্জ সদর উপজেলা নারী উন্নয়ন ফোরামের সহযোগিতায় শিশু-কিশোরদের ছবি আঁকা, সুন্দর হাতের লিখা ও রচনা লিখন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে।
আগামীকাল ২ বৈশাখ রবিবার জেলা শিল্পকলা একাডেমিতে শিশু কিশোরদের অংশগ্রহণে দিনব্যাপী সাংস্কৃতিক অনুষ্ঠান, বিকাল ৪টায় সুনামগঞ্জ জেলা স্টেডিয়ামে ঘুড়ি উৎসব, হাঁড়ি ভাঙ্গা ও হাডুডু প্রতিযোগিতা।
সুনামগঞ্জ জেলা কারাগারেও ১ বৈশাখ থেকে ৩ বৈশাখ পর্যন্ত কারাবন্দীদের পরিবেশনায় অনুষ্ঠিত হবে সাংস্কৃতিক অনুষ্ঠান।