শারদীয় দুর্গোৎসব শুরু হচ্ছে আজ

স্টাফ রিপোর্টার
পাঁচদিন ব্যাপী শারদীয় দুর্গাপূজা আজ শনিবার ষষ্ঠীপূজার মধ্য দিয়ে শুরু হচ্ছে। ঢাকের বোল, কাঁসর ঘণ্টা, শাঁখের ধ্বনিতে মুখর হয়ে উঠবে পূজাম-প। আগামী ৫ অক্টোবর বিজয়া দশমীতে প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হবে পাঁচ দিনব্যাপি এই উৎসব।
সন্ধ্যায় বোধনের মধ্য দিয়ে দক্ষিণায়নের নিদ্রিত দেবী দুর্গার নিদ্রা ভাঙার জন্য বন্দনাপূজা করা হবে। বোধন দুর্গাপূজার অন্যতম আচার। শরৎকালের দুর্গাপূজায় বোধনের বিধান রয়েছে। বোধন শব্দের অর্থ জাগরণ বা চৈতন্যপ্রাপ্ত। পূজা শুরুর আগে বেলশাখায় দেবীর বোধন দুর্গাপূজার অত্যাবশ্যকীয় অঙ্গ।
পুরাণ অনুসারে, রাক্ষসরাজ রাবণকে বধের উদ্দেশ্যে ভগবান রামচন্দ্র শরৎকালে দুর্গাপূজা করেন। অকালে দেবীকে তিনি বোধন করেন বলে একে অকালবোধনও বলা হয়। তবে বসন্তকালে চৈত্র মাসে যে দুর্গাপূজা তথা বাসন্তীপূজা অনুষ্ঠিত হয় তাতে বোধন করার প্রয়োজন হয় না।
আগামীকাল রবিবার মহামপ্তমী, সোমবার মহাষ্টমী, মঙ্গলবার মহানবমী এবং বুধবার বিজয়া দশমীতে প্রতিমা বিসর্জন অনুষ্ঠিত হবে।
জেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি অ্যাডভোকেট বিমান কান্তি রায় বলেন, এবার পূজাম-পগুলোতে অতিরিক্ত আলোকসজ্জা পরিহার করা হয়েছে। পূজার আয়োজনকে ঘিরে নানা বিধিনিষেধ মোতাবেক ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। জেলার পূজা ম-পগুলোর সার্বিক পরিস্থিতি ভালো। সার্বক্ষণিক আমাদের সাথে প্রশাসন ও সকল ম-প কমিটির যোগাযোগ রয়েছে।