শারদীয় শুভেচ্ছা

মোহাম্মদ আব্দুল আহাদ
জেলা প্রশাসক, সুনামগঞ্জ
সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গা পূজা। সারা দেশের ন্যায় সুনামগঞ্জ জেলাতেও ব্যাপক উৎসাহ-উদ্দীপনা ও ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে উদযাপিত হচ্ছে শারদীয় দুর্গোৎসব। দুর্গাপূজা কেবল ধর্মীয় উৎসব নয়, সামাজিক উৎসবও। দুর্গোৎসব উপলক্ষে ধর্ম-বর্ণ নির্বিশেষে আত্মীয়-স্বজন, বন্ধুবান্ধব, পরিবার-পরিজন, পাড়াপ্রতিবেশী একত্রিত হন এবং অর্চনার পাশাপাশি সকলে আনন্দ-উৎসবে মিলিত হন। তাই এ উৎসব সর্বজনীন।
শারদীয় দুর্গোৎসব আবহমান বাংলার শাশ্বত সংস্কৃতির এক অবিচ্ছেদ্য অংশ। ‘‘ধর্ম যার যার, উৎসব সবার’’ এ মনোভাব নিয়ে বাংলাদেশে সকল ধর্মাবলম্বীরা তাদের ধর্ম ও উৎসব পালন করেন। যার কারণে সাম্প্রদায়িক সম্প্রীতির এক উজ্জ্বল দৃষ্টান্ত বাংলাদেশ। সাম্প্রদায়িক সম্প্রীতির দীর্ঘদিনের ঐতিহ্য সমুন্নত রেখে মুক্তিযুদ্ধের চেতনায় দেশগড়ার প্রত্যয়ে নিরক্ষরমুক্ত, দারিদ্রমুক্ত ও প্রযুক্তি নির্ভর সমৃদ্ধ বাংলাদেশ গড়তে আমাদের সম্বিলিতভাবে প্রচেষ্টা চালাতে হবে।
সুন্দর শরতের শুভক্ষণে নির্মলতায়, নির্ভাবনায় শারদীয় দুর্গোৎসব উদযাপনে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার এবং সুনামগঞ্জ জেলা প্রশাসনের পক্ষ থেকে সুনামগঞ্জবাসীকে জানাই শারদীয় শুভেচ্ছা। শারদীয় দুর্গোৎসব সবার মধ্যে সম্প্রীতি ও সৌহার্দ্য বন্ধনকে আরো সুসংহত করবে এ প্রত্যাশা করছি।