শাল্লায় মসজিদ ও মন্দিরভিত্তিক কার্যক্রমে নাজুক অবস্থা, নিয়োগ বাণিজ্যের অভিযোগ

পি সি দাশ, শাল্লা
শাল্লায় দীর্ঘ দিন যাবত মসজিদ ও মন্দির ভিত্তিক স্কুল কার্যক্রমে নাজুক অবস্থা বিরাজ করছে। নামে মাত্র সাইনর্বোড দিয়ে কার্যক্রম পরিচালিত হচ্ছে। অথচ মাসে মাসে ৪ হাজার ৫ শত টাকা সম্মানি নিচ্ছে প্রত্যেক শিক্ষক। সোমবার দুপুর ১২ টায় ইসলামিক ফাউন্ডেশন অফিসে গিয়ে দরজা বন্ধ পাওয়া যায়। এসময় পাশের হোটেলের শ্রমিক ঝরনা বিশ্বাস ও রথীন্দ্র দাস বলেন অফিসের লোক জন আমরার হোটেলে আয়। প্রতিদিন অফিসে আসে কি না জানতে চাইলে তারা বলেন, আতক্কা আতক্কা মাসে ২/৩ দিন একটু খুলে। বেশি দিনই খুলেনা। তেমনি মন্দির ভিত্তিক কার্যক্রমও চলছে শুধু সাইনবোর্ডর উপর নির্ভর করে।
জানা যায় উপজেলায় ইসলামিক ফাউন্ডেশনের মোট ৬৫ টি স্কুল ও মন্দির ভিত্তিক ১৮ টি স্কুল রয়েছে। কিন্তু ৪/৫ টি স্কুল নিয়মিত চলছে। সদ্য ইসলামিক ফাউন্ডেশন কর্তৃক স্কুলের ৯ জন শিক্ষক নিয়োগে বাণিজ্য নিয়ে এলাকায় ব্যাপক সমালোচনা হচ্ছে। এ বিষয়ে নিয়োগ বঞ্চিত সুলতানপুর গ্রামের মো. রফিকুল ইসলাম ১৭ জানুয়ারি একটি লিখিত অভিযোগ উপজেলা নির্বাহী কর্মকর্তা আল মুক্তাদির হোসেনের নিকট দাখিল করেন। অভিযোগে তিনি উল্লেখ করেন ইসলামিক ফাউন্ডেশনের সুপারভাইজার খায়রুল ইসলাম মোটা অংকের ঘুষের বিনিময়ে শিক্ষক নিয়োগ করেছেন। অভিযোগে রফিকুল ইসলাম আরো উল্লেখ করেন গত ১৫ জানুয়ারি নতুন শিক্ষক নিয়োগ পরীক্ষায় প্রথম স্থান অধিকারী হয়েও ঘুষ দিতে অপারগতা প্রকাশ করায় তাকে নিয়োগ দেননি সুপারভাইজার খায়রুল ইসলাম। এনিয়ে খায়রুল ইসলামের সাথে ফোনে কথা হলে তিনি দিরাই অবস্থান করছেন বলে জানান । এসময় তিনি দুঃখ প্রকাশ করে অকপটে দুর্নীতির যাবতীয় বিষয় স্বীকার করে বলেন, কি বলি ভাই শাল্লার কার্যক্রমে আমি নিজেই অতিষ্ট । স্থানীয় যারা অফিসের দায়িত্বে আছে তারা সঠিক দায়িত্ব পালন করছে না বলেই আজ এ অবস্থা । তিনি আরো বলেন কোরান শিক্ষক ৩৩ জন, পাক প্রাথমিক শিক্ষক ৩১ জন, বয়স্ক শিক্ষক ১ জন সহ মোট ৬৫ জনের মধ্যে অনেক উপযুক্ত শিক্ষা সনদ নেই । তারা কি করে নিয়োগ পেলেন তিনি তা জানেন না ।
উপজেলা নির্বাহী কর্মকর্তা আল মুক্তাদির হোসেনের সাথে কথা হলে তিনি বলেন রফিকুল ইসলাম নামে একজন অভিযোগ করেছেন । অভিযোগের বিষয় তদন্তে সত্যতা পাওয়া যায় । পারে ইসলামিক ফাউন্ডেশনের সুপারভাইজার খায়রুল ইসলামকে শেষ বারের মত হুশিয়ারী দিয়ে ক্ষমা করে দেওয়া হয় বলে তিনি জানান ।