শিববাড়ী সিএনজি স্ট্যান্ডে গঠিত কমিটি বাতিলে ডিসি বরাবরে অভিযোগ

ছাতক প্রতিনিধি
ছাতক শহরের শিববাড়ী সিএনজি স্ট্যান্ডে অবৈধ কমিটি বাতিল ও স্ট্যান্ডে চাঁদাবাজী বন্ধের দাবিতে একটি লিখিত অভিযোগ জেলা প্রশাসক বরাবরে দেয়া হয়েছে।
স্ট্যান্ডের আড়াই শতাধিক পরিবহন শ্রমিকের পক্ষে রাসেল মিয়া ৫ সেপ্টেম্বর এ অভিযোগ দায়ের করেন। একই অভিযোগ সুনামগঞ্জ পুলিশ সুপার বরাবরেও দেয়া হয়েছে।
অভিযোগ থেকে জানা যায়, সুনামগঞ্জ জেলার সিএনজি চালিত হিউম্যান হুইলার অটো টেম্পু ড্রাইভার্স শ্রমিক ইউনিয়ন রেজিঃ নং-১৯২৬ এর ছাতক শিববাড়ী উপ শাখায় দীর্ঘ দিন ধরে নির্বাচিত কোন কমিটি না থাকায় স্থানীয় কতিপয় চাঁদাবাজ ভুয়া কমিটির নামে চাঁদা আদায় করে আসছে। বাংলাদেশ শ্রম আইন অনুযায়ী সড়ক পরিবহন শ্রমিক বা অনুমোদিত শ্রমিক ইউনিয়ন ব্যতিত পরিবহন শ্রমিকের কোন কমিটি অনুমোদন দেয়ার বিধান নেই।
কিন্তু শিববাড়ী স্ট্যান্ডে ক্ষমতার অপব্যবহার করে স্থানীয় নারী কাউন্সিলর তাসলিমা জান্নাত কাকলী শ্রম আইন বহির্ভূতভাবে তার স্বজনদের অন্তর্ভূক্ত করে একটি অবৈধ কমিটি অনুমোদন করেন। যে কমিটিতে স্ট্যান্ডের কোন পরিবহন শ্রমিক নেতৃবৃন্দকে রাখা হয়নি। অবৈধ এ কমিটির লোকজন পরিবহন শ্রমিকদের কাছ থেকে টিপ প্রতি ৫০-১০০ টাকা আদায় করছে। শ্রমিকদের এসব টাকার কোন হিসেবও তারা দিচ্ছে না। অবৈধ কমিটিকে চাঁদা দিতে অস্বীকার করলে পরিবহন শ্রমিকদের উপর মেনে আসে শারীরিক নির্যাতন। বর্তমানে স্ট্যান্ডে শ্রমিকদের মাঝে বিরাজ করছে ক্ষোভ ও অসন্তোষ। এ নিয়ে যে কোন সময় অপ্রিতীকর ঘটনা ঘটার সম্ভাবনা রয়েছে বলে অভিযোগে উল্লেখ করা হয়েছে।
বিষয়টি গুরুত্বসহকারে বিবেচনায় এনে আইনী ব্যবস্থা গ্রহনের জন্য অনুরোধ জানান শ্রমিকরা। অভিযোগের অনুলিপি উপজেলা নির্বাহী কর্মকর্তা, অফিসার ইনচার্জ ছাতক এবং শ্রম অধিদপ্তরে দেয়া হয়েছে।