শিল্পকলা একাডেমিতে তথ্যচিত্র প্রদর্শন

স্টাফ রিপোর্টার
সুনামগঞ্জে শুক্রবার বিকেলে জেলা শিল্পকলা একাডেমীর হাসন রাজা মিলনায়তনে নিরঞ্জন দে’র নির্মিত তথ্যচিত্র ‘নিভৃতচারিণী’ ও ‘পূণ্য সলিল সকাশে’ প্রদর্শিত হয়েছে। বিকাল চারটা থেকে এই দুটি তথ্যচিত্র প্রদর্শনী শুরু হয়।
‘নিভৃতচারিণী’ তথ্যচিত্রটি বৃটিশবিরোধী আন্দোলন ও বাংলাদেশের মুক্তিযুদ্ধের সংগঠক সংগ্রামী নারী সুহাসিনী দাসের জীবন ও কর্ম নিয়ে নির্মাণ করা হয়েছে। আর ‘পূণ্য সলিল সকাশে’ নির্মিত হয়েছে সুনামগঞ্জের প্রাচীন লাউড় রাজ্যের যাদুকাটা নদীর তীরে যুগ যুগ ধরে অনুষ্ঠিত হিন্দু ধর্মাবলম্বীদের পূণ্য¯œান ও মুসলিমদের শাহ আরেফিন (র.) আস্তানার ওরশের ইতিহাস-ঐতিহ্য নিয়ে।
তথ্যচিত্র প্রদর্শনের আগে এগুলো নির্মাণের প্রেক্ষপট তুলে ধরে বক্তব্য দেন নির্মাতা নিরঞ্জন দে। এরপর প্রথমে পূণ্য সলিল সকাশে’ এবং পরে ‘ নিভৃতচারিণী’ প্রদর্শিত হয়।
দুটি তথ্যচিত্র প্রদর্শন শেষে শুভেচ্ছ বক্তব্য দেন সুনামগঞ্জের অতিরিক্ত জেলা প্রশাসক মোহাম্মদ সফিউল আলম, সুনামগঞ্জের সিভিল সার্জন আশুতোষ দাস, প্রবীণ শিক্ষাবিদ ধূর্জটি কুমার বোস, দীপক রঞ্জন দাস, সুনামগঞ্জ সরকারি কলেজের সাবেক অধ্যক্ষ পরিমল কান্তি দে, জেলা সাংস্কৃতিক কর্মকর্তা আহমেদ মঞ্জুরুল হক চৌধুরী, সিলেট জেলা সাংস্কৃতিক কর্মকর্তা অসিত বরণ দাসগুপ্ত, সংস্কৃতিকর্মী মনজু তালুকার, সামির পল্লব প্রমুখ।