শেখ হাসিনার নেতৃত্বে স্থিতিশীল উন্নয়ন ধরে রাখতে হবে -এম এ মান্নান

স্টাফ রিপোর্টার
অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এমএ মান্নান বলেছেন,‘শিশুদের গাছের সাথে পরিচিতি ও সম্পৃক্ত করতে হবে। কারণ গাছ পরিবেশ বাঁচায়। তবে আমরা শুধু গাছ ও মাছের জন্যই কাজ করছি না। আমরা জাতির সার্বিক পরিবর্তন ও উন্নয়নের জন্য কাজ করছি। জাতিকে সামনের দিকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে আমরা কাজ করছি। আমরা বাংলাদেশের কোন ক্ষেত্রই ছাড়ছি না। সরকার বৃক্ষ রোপনে মানুষকে নানাভাবে উৎসাহিত করছে। এখন গৃহস্থরা বাজারে মাছ কেনার পাশাপাশি একটি গাছের চারা কেনেন। প্রশাসন, বন ও কৃষি বিভাগের ভূমিকায় গাছের প্রতি মানুষের আগ্রহ বেড়েছে। আমাদের হাওরের বেড়ে ওঠা হিজল-করচ-বরুণ গাছের পরিচর্যা করতে হবে। সবার সম্মিলিত প্রচেষ্টায় পরিবেশের উন্নয়নে আমরা অভিষ্ট লক্ষে পৌঁছতে পারব। ’
তিনি আরও বলেন,‘ মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে স্থিতিশীল উন্নয়নের যে ধারা সৃষ্টি হয়েছে তা ধরে রাখতে ও চালিয়ে যেতে হবে। বাংলাদেশকে সামনের দিকে এগিয়ে নিয়ে যাওয়া ও মধ্যম আয়ের দেশে পরিণত করতে নির্বিঘেœ কাজ করতে হবে। আমাদের গাছের চারা রোপনের সাথে বিশ্বাসের চারা রোপন করতে হবে। যে বিশ্বাসের চারা আমাদের নতুন দিগন্তে নিয়ে যায়। ’
বৃক্ষরোপন অভিযান ও ফলদ বৃক্ষমেলার উদ্বোধনী অনুষ্ঠানের আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি। গতকাল শনিবার বিকালে শহরের শহীদ আবুল মিলনায়তনে জেলা প্রশাসন, বন বিভাগ ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তর আয়োজনে আলোচনা সভা ও র‌্যালি অনুষ্ঠিত হয়।
জেলা প্রশাসক মো. আব্দুল আহাদের সভাপতিত্বে ও জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত উপ পরিচালক আব্দুল মনাফের সঞ্চালনায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন, জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরে উপ পরিচালক বশির আহমদ সরকার, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সহকারি অধ্যাপক ড. মো. আবু সাঈদ আরেফিন খান, পুলিশ সুপার মো. বরকতুল্লাহ খান, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. নুরুজ্জামান। আলোচনা সভায় স্বাগত বক্তব্য রাখেন, সিলেটের বিভাগীয় বন কর্মকর্তা আরএসএম মনিরুল ইসলাম।
এর আগে শহরে শহীদ আবুল হোসেন মিলনায়তন প্রাঙ্গণ থেকে একটি র‌্যালি বের হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে পুনরায় শহীদ আবুল হোসেন মিলনায়তন মিলিত হয়। র‌্যালিতে বিভিন্ন শ্রেণি-পেশার লোকজনের পাশাপাশি শহরের একাধিক শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা অংশগ্রহণ করে। র‌্যালির পর ফিতা কেটে বৃক্ষ রোপন অভিযান ও ফলদ বৃক্ষ মেলার উদ্বোধন করেন অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এমএ মান্নান। উদ্বোধন শেষে মেলার চারটি স্টল পরিদর্শন করেন তিনি।
এদিকে শনিবার জগন্নাথপুর উপজেলার হতদরিদ্র আনসার সদস্যদের মধ্যে ত্রাণ বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন প্রতিমন্ত্রী এমএ মান্নান।
উপজেলা নির্বাহী কর্মকর্তা মাহফুজুল আলম মাসুম’র সভাপতিত্বে ও উপজেলা শিক্ষা কর্মকর্তা জয়নাল আবেদীন’র পরিচালনায় এতে বিশেষ অতিথির বক্তব্য দেন, জেলা আওয়ামীলীগ সহ সভাপতি সিদ্দিক আহমদ, উপজেলা আওয়ামী লীগ সভাপতি আকমল হোসেন, সাধারণ সম্পাদক রেজাউল করিম, উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান বিজন কুমার দে, প্রতিমন্ত্রীর ছেলে শাহাদাৎ মান্নান, জগন্নাথপুর থানার ওসি হারুনুর রশিদ চৌধুরী, পাটলী ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান সিরাজুল হক, উপজেলা আনসার ভিডিপি কর্মকর্তা মোহাম্মাদ আলী, আনসার ভিডিপি সদস্য শিউলি বেগম প্রমুখ।