শোক দিবসের কর্মসূচি

স্টাফ রিপোর্টার
স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪ তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস যথাযোগ্য মর্যাদায় পালনের জন্য জেলা প্রশাসন ব্যাপক কর্মসূচি গ্রহণ করেছে।
কর্মসূচির মধ্যে রয়েছে সূর্যোদয়ের সাথে সাথে সকল সরকারি, আধা সরকারি, স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠান, শিক্ষা প্রতিষ্ঠান ও বেসরকারি ভবন সমূহে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা।
সকাল সাড়ে ৯টায় সুনামগঞ্জ কালেক্টরেট চত্বরে শহীদ মুক্তিযোদ্ধা স্মৃতি ফলকে অস্থায়ীভাবে স্থাপিত জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পন, সকাল ১০টায় জেলা প্রশাসনের আয়োজনে শোক র‌্যালি ও জেলা শিল্পকলা একাডেমিতে আলোচনা সভা, বাদ জোহর বিশেষ মোনাজাত এবং মন্দির, গির্জা, প্যাগোডা ও অন্যান্য ধর্মীয় প্রতিষ্ঠানে সুবিধাজনক সময়ে বিশেষ প্রার্থনা, জেলা শিক্ষা অফিসার, জেলা প্রাথমিক শিক্ষা অফিসার ও সকল প্রতিষ্ঠান প্রধানের বাস্তবায়নে সুবিধাজনক সময়ে বিভিন্ন আলোচনা সভা, কবিতা পাঠ, রচনা ও চিত্রাংকন প্রতিযোগিতা, হামদ ও নাত প্রতিযোগিতা, মিলাদ, দোয়া মাহফিল, সমাজকল্যাণ মন্ত্রণালয় তার অধিনস্ত সমাজসেবা অধিদপ্তর, জাতীয় প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশন, সরকারি শিশু পরিবারসহ অন্যান্য সংস্থা, দপ্তর, প্রতিষ্ঠানে পবিত্র কোরআন তেলাওয়াত, আলোচনা, চিত্রাংকন প্রতিযোগিতা, হামদ-নাথ, দোয়া মাহফিল, সুনামগঞ্জ ইসলামিক ফাউন্ডেশনের সকল দপ্তরে পবিত্র কোরআন তেলাওয়াত, আলোচনা, চিত্রাংকন প্রতিযোগিতা, হামদ-নাথ, দেয়া মাহফিল অনুষ্ঠিত হবে। জেলা পরিষদ, পৌরসভা ও ইউনিয়ন পরিষদে যথাযোগ্য মর্যাদায় দিবসটি পালনের জন্য জাতীয় কর্মসূচির সাথে সামঞ্জস্য রেখে স্ব স্ব কর্মসূচি প্রণয়ন ও বাস্তবায়ন।
জেলা তথ্য অফিসারের বাস্তবায়নে সুনামগঞ্জ জেলার সকল উপজেলার শিক্ষা প্রতিষ্ঠান ও গুরুত্বপূর্ণ স্থানে ১ থেকে ৩১ আগস্ট পর্যন্ত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন ও কর্ম নির্ভর ভ্রাম্যমাণ প্রামাণ্যচিত্র প্রদর্শনী।
জেলা, উপজেলা, ইউনিয়ন ও বিদ্যালয় পর্যায়ে (প্রাথমিক ও মাধ্যমিক) বঙ্গবন্ধুর ৭মার্চের ভাষণের উপর রচনা প্রতিযোগিতা ও বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনীর উপর কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। আগামী ৩১ আগস্ট শনিবার জেলা শিল্পকলা একাডেমিতে অনুষ্ঠানের সমাপনী ও বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হবে।
এছাড়াও আওয়ামী লীগ ও তার সহযোগী, ভ্রাতৃপ্রতিম ও বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক-রাজনৈতিক সংগঠনসমূহ যথাযোগ্য মর্যাদা, শ্রদ্ধা, ভালোবাসা ও ভাবগম্ভীর পরিবেশে বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে আজ জাতীয় শোক দিবস পালন করবে।
এদিকে বুধবার দুপুর ২টায় জেলা শিল্পকলা একাডেমিতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের উপর প্রমাণ্য চিত্র প্রদর্শনী, বিকাল ৪টায় চিত্রাংকন প্রতিযোগিতা, ৫টায় উপস্থিত রচনা লিখন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে।