সমাজকল্যাণ মন্ত্রণালয়ের চাকরিতে প্রতিবন্ধী স্কুল থেকে পাস করা শিক্ষার্থীদের অগ্রাধিকার দেয়ার সুপারিশ

সু.খবর ডেস্ক
সমাজকল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভায় প্রতিবন্ধী স্কুল থেকে পাস করা শিক্ষার্থীদের সমাজ কল্যাণ মন্ত্রণালয়ে চাকরিতে অগ্রাধিকার প্রদানের সুপারিশ করা হয়েছে। বুধবার সংসদ ভবনে কমিটির সভাপতি মো. মোজাম্মেল হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় এ সুপারিশ করা হয়।
কমিটির সদস্য ও সমাজকল্যাণ প্রতিমন্ত্রী নুরুজ্জামান আহমেদ, পীর ফজলুর রহমান, মো. আব্দুল মতিন ও বেগম লুৎফা তাহের সভায় অংশগ্রহণ করেন।
সভায় সমাজসেবা অধিদফতরাধীন প্রতিষ্ঠান সমূহের নিবাসীদের স্বাস্থ্য সেবা নিশ্চিতকরণ, জাতীয় প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্রের কার্যক্রম সম্প্রসারণ নিয়ে আলোচনা করা হয়।
এছাড়া জাতীয় প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশনে আউটসোর্সিং এবং সমাজসেবা মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ২য় প্রতিবেদন প্রস্তুুতকরণের বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়।
কমিটি বুদ্ধিপ্রতিবন্ধী ও অটিস্টিক বিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের জাতীয় বেতন স্কেল ২০১৫ অনুযায়ী বেতনভাতা প্রদানের লক্ষ্যে সরকারের নীতিমালা জরুরী ভিত্তিতে চূড়ান্ত করণের সুপারিশ করেছে।
সভায় সারা দেশের ৮৫টি শিশু পরিবারের ১০ হাজার ৩শ’ নিবাসীর মাসিক ভাতা ২৬শ’ টাকা থেকে বাড়িয়ে ৩৫শ’ টাকা করার প্রস্তাবটি দ্রুত বাস্তবায়নের সুপারিশ করা হয়।
সভায় এছাড়া শারীরিক প্রতিবন্ধীদের বৃত্তিমূলক প্রশিক্ষণ, কর্মসংস্থান ও পুনর্বাসন কর্মসূচীর আওতায় প্রশিক্ষণ শেষে মৈত্রী শিল্পে চাকরি এবং প্রশিক্ষণ উর্ত্তীণ প্রতিবন্ধীদের মাঝে জন প্রতি চার হাজার টাকা পুনর্বাসন অনুদান এবং দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য বিনামূল্যে বই বিতরণের সুপারিশ করা হয়।
সভায় সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সচিব, মন্ত্রণালয় ও সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।