সরকারিভাবে আমন ধান সংগ্রহ শুরু

স্টাফ রিপোটার
সুনামগঞ্জে আমন ধান সংগ্রহ অভিযান শুরু হয়েছে। রবিবার বিকেলে শহরের মল্লিকপুর খাদ্য গুদামে ভার্চুয়ালি সংগ্রহ অভিযানের উদ্বোধন করেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার। এসময় জানানো হয়, সুনামগঞ্জ জেলায় ১০৮০ টাকা মণ দরে ৩,৯০৬ মেট্রিকটন আমন ধান এবং ৪০ টাকা কেজি দরে ২,৭৮৯ টন সিদ্ধ চাল সংগ্রহ করা হবে এবার।
উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত কৃষক প্রতিনিধিগণ ইউনিয়ন পর্যায় থেকে ধান সংগ্রহের দাবি জানিয়ে বলেন, ১০৮০ টাকা মণ ধরে ধান বিক্রি করলে লোকসান গুণতে হয়। এখন বাজারের আড়তেই প্রতি মণ ধান ১১০০ টাকার উপরে বিক্রি হচ্ছে। সরকারি দামে ধান বিক্রি করলে প্রায় দেড়শ টাকা লোকসান গুণতে হচ্ছে। এছাড়াও গ্রাম থেকে সরকারি গুদামে ধান আনতে পরিবহনে অনেক টাকা খরচ হয়। ইউনিয়ন থেকে বা সরাসরি কৃষকের কাছ থেকে ধান কিনলে আমাদের বাড়তি কোনো খরচ হবে না।
সাংবাদিক প্রতিনিধি হিসেবে অনলাইনে যুক্ত হয়ে কালেরকন্ঠের জেলা প্রতিনিধি শামস শামীম বলেন, কৃষক আমাদের প্রতিনিয়ত জীবনীশক্তি দিয়ে যাচ্ছেন। এই কৃষকরা নানা ভাবেই অবহেলিত। এখানে যারা ধান দিতে এসেছেন তারা সংবাদকর্মীদের কাছে দাবি জানিয়েছেন স্থানীয় পর্যাায় থেকে ধান সংগ্রহ করতে। কারণ তাদের বেশ খরচ পড়ে গোডাউনে ধান নিয়ে আসতে। তাই কৃষদের সঙ্গে আমরাও দাবি জানাই আগামী বছর থেকে প্রত্যন্ত ইউনিয়ন থেকে যেনো ধান সংগ্রহ করা হয়।
সভায় উপস্থিত ছিলেন জেলা খাদ্য নিয়ন্ত্রক নকিব সাদ সাইফুল ইসলাম, জেলা কৃষি সম্প্রসারণ বিভাগের প্রশিক্ষণ কর্মকর্তা ইকবাল আজাদ, সদর উপজেলা কৃষি অফিসার সালাহ্ উদ্দিন টিপু, উপজেলা খাদ্য নিয়ন্ত্রক সাইফুল আলম সিদ্দিকি প্রমুখ।