সাম্প্রদায়িক অপশক্তিকে প্রতিহত করার শপথ

স্টাফ রিপোর্টার
সাম্প্রদায়িক অপশক্তিকে প্রতিহত করার শপথ গ্রহণের মধ্য দিয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৩তম শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হয়েছে। বুধবার শ্রদ্ধাবনত চিত্তে স্মরণ করা করা হয় হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি ও স্বাধীনতার স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে।
সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত ভবন ও শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে জাতীয় পতাকা অর্ধনমিত করার মধ্য দিয়ে শুরু হয় রাষ্ট্রীয় মর্যাদায় জাতীয় শোক দিবসের কর্মসূচি। সব মসজিদে বিশেষ মোনাজাত, মিলাদ ও দোয়া মাহফিল এবং মন্দির, প্যাগোডা ও গির্জায় বিশেষ প্রার্থনা অনুষ্ঠিত হয়। এছাড়াও বঙ্গবন্ধুর ওপর নির্মিত প্রামাণ্যচিত্র প্রদর্শন, জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, শোক র‌্যালি, আলোচনা ও দোয়া মাহফিলসহ নানা কর্মসূচির আয়োজন করে বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনগুলো।
জেলা প্রশাসন
সকাল সাড়ে ৯টায় সুনামগঞ্জ কালেক্টরেট চত্বরে শহীদ মুক্তিযোদ্ধা স্মৃতি ফলকে অস্থায়ীভাবে স্থাপিত জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন জেলা প্রশাসক মোহাম্মদ আব্দুল আহাদ। এরপর একটি শোক র‌্যালি জেলা প্রশাসকের কার্যালয় থেকে শুরু হয়ে পৌর শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে জেলা শিল্পকলা একাডেমিতে সভায় মিলিত হয়।
এসময় উপস্থিত ছিলেন পুলিশ সুপার জনাব মো. বরকতুল্লাহ খান, সিভিল সার্জন ডা. আশুতোষ দাশ, সুনামগঞ্জ পৌরসভার মেয়র নাদের বখত, স্থানীয় সরকারের উপ পরিচালক মোহাম্মদ এমরান হোসেন, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. নুরুজ্জামান, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মোহাম্মদ সফিউল আলম, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মো. হারুন অর রশীদ, সদর উপজেলার উপজেলা নির্বাহী অফিসার প্রদীপ সিংহ, জেলা পর্যায়ের বিভিন্ন দপ্তরের কর্মকর্তাবৃন্দ, মুক্তিযোদ্ধাবৃন্দ, জেলার সরকারি বেসরকারি প্রতিষ্ঠান ও সংগঠনসমূহের নেতৃবৃন্দ।
আলোচনা সভায় অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. নুরুজ্জামান’র সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন জেলা প্রশাসক মোহাম্মদ আব্দুল আহাদ।
আলোচনা সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন জেলা আওয়ামী লীগের সভাপতি মতিউর রহমান, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ব্যারিস্টার এম. এনামুল কবীর ইমন, জেলা আওয়ামী লীগের সিনিয়র সহ সভাপতি অ্যাড. আফতাব উদ্দিন, পুলিশ সুপার মো. বরকতুল্লাহ খান, সিভিল সার্জন ডা. আশুতোষ দাশ, স্থানীয় সরকারের উপ পরিচালক মোহাম্মদ এমরান হোসেন, সুনামগঞ্জ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ পরিচালক বশির আহম্মদ সরকার, মুক্তিযোদ্ধা অ্যাড. আলী আমজাদ, মুক্তিযোদ্ধা মতিউর রহমান, মুক্তিযোদ্ধা আব্দুল হাসিম, মুক্তিযোদ্ধা নুরুল মোমেন প্রমুখ।
সভায় বক্তারা বলেন, এই দিনে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তার পরিবারের সদস্যদের হত্যা করে বাঙালি জাতিকে ধ্বংস করার চেষ্টা করা হয়েছিল। তারা চেয়েছিলো স্বাধীনতার মহান নায়ক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হত্যার মাধ্যমে অসাম্প্রদায়িক সোনার বাংলা গড়ার স্বপ্নকে ধ্বংস করতে। তবে ঘাতকদের সেই স্বপ্ন পূরণ হয়নি। স্বাধীনতার মহান নায়ক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান যে সোনার বাংলা গড়ার স্বপ্ন দেখেছিলেন তা বাস্তবায়ন করছেন তার সুযোগ্য কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা। কোন অপশক্তি জাতির পিতার স্বপ্ন বাস্তবায়নে বাধা সৃষ্টি করতে পারবে না।
আলোচনা সভা শেষে জাতীয় শোক দিবস উপলক্ষে আয়োজিত চিত্রাংকন ও উপস্থিত রচনা প্রতিযোগিতার বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করেন অতিথিবৃন্দ। অনুষ্ঠান সঞ্চালনায় করেন জেলা কালচারাল অফিসার আহমেদ মঞ্জুরুল হক চৌধুরী।
জেলা আওয়ামী লীগ
জেলা আওয়ামী লীগের আয়োজন রমিজ বিপণীস্থ দলীয় কার্যালয়ে পতাকা উত্তোলন, কালেক্টরেট চত্বরে শহীদ মুক্তিযোদ্ধা স্মৃতি ফলকে অস্থায়ীভাবে স্থাপিত জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পন, শোক র‌্যালি, আলোচনা সভা এবং শিরনী বিতরণ করা হয়।
জেলা আওয়ামী লীগ, যুবলীগ, জেলা ছাত্র লীগ, জেলা স্বেচ্ছাসেবকলীসহ অঙ্গ ও সহযোগী সংগঠনের উদ্যোগে শোক র‌্যালি শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে জেলা শিল্পকলা একাডেমিতে আলোচনা সভায় মিলিত হয়।
জেলা আওয়ামী লীগের সভাপতি মতিউর রহমানের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন জেলা আওয়ামী লীগের সিনিয়র সহ সভাপতি নূরুল হুদা মুকুট, সহ সভাপতি অ্যাড. আফতাব উদ্দিন, সাধারণ সম্পাদক ব্যারিস্টার এম. এনামুল কবির ইমন, যুগ্ম সাধারণ সম্পাদক অ্যাড. নান্টু রায়, সাংগঠনিক সম্পাদক শংকর চন্দ্র দাশ, সিরাজুর রহমান সিরাজ, জুনেদ আহমদ, কোষাধ্যক্ষ ইশতিয়াক শামীম, প্রচার ও প্রকাশনা বিষয়ক সম্পাদক গোলাম সাবেরীন সাবু, দপ্তর সম্পাদক আড. নূরে আলম সিদ্দিকী উজ্জ্বল, শ্রম বিষয়ক সম্পাদক আজাদুল ইসলাম রতন, মানব উন্নয়ন সম্পাদক সীতেশ তালুকদার মঞ্জু, উপ-প্রচার ও প্রকাশনা সম্পাদক হুমায়ুন রশিদ লাভলু, বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট আবুল আজাদ রুমান, জেলা যুবলীগের আহবায়ক খায়রুল হুদা চপল, যুগ্ম আহবায়ক আসাদুজ্জামান সেন্টু, সদস্য রনজিত চৌধুরী রাজন, স্বেচ্ছাসেবকদলের সভাপতি সোয়েব চৌধুরী, জেলা ছাত্রলীগের সভাপতি দিপংকর কান্তি দে, সাধারণ সম্পাদক আশিকুর রহমান রিপন।
জেলা যুবলীগ
জেলা যুবলীগ দুপুরে শোকর‌্যালি শেষে শহরের শহীদ আবুল হোসেন মিলনায়তনে সভায় সভাপতিত্ব করেন জেলা যুবলীগের আহবায়ক খায়রুল হুদা চপল।
সদস্য সবুজ কান্তি দাশের পরিচালনায় দলীয় নেতৃবৃন্দ বক্তব্য রাখেন।
সুনামগঞ্জ জেলা আইনজীবী সমিতি
সকালে সুনামগঞ্জ কালেক্টরেট চত্তরে শহীদ মুক্তিযোদ্ধা স্মৃতি ফলকে অস্থায়ীভাবে স্থাপিত জতির পিতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পন করে সুনামগঞ্জ জেলা আইনজীবী সমিতি। সকাল সাড়ে ১০টায় সমিতির ২নং হলরুমে সমিতির সাধারণ সম্পাদক অ্যাড. সৈয়দ জিয়াউল ইসলামের সভাপতিত্বে ও সমিতির সাহিত্য ও সাংস্কৃতিক সম্পাদক অ্যাড. সবিতা চক্রবর্ত্তীর পরিচালনায় সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন সিনিয়র অ্যাড. মো. আফতাব উদ্দিন।
এসময় বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন পাবলিক প্রসিকিউটর অ্যাড. ড. খায়রুল কবির রুমেন, জি.পি. অ্যাড. মর্তুজা আলী, সিনিয়র অ্যাড. মো. গোলাম মোস্তাফা, অ্যাড. মো. আব্দুল করিম, বিশেষ পি.পি. অ্যাড. নান্টু রায়। আলোচনা সভায় বক্তব্য রাখেন সাবেক সাধারণ সম্পাদক অ্যাড. মোঃ শুকুর আলী, অ্যাড. ছায়াদুর রহমান, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ব্যারিষ্টার এম. এনামুল কবির ইমন।
এছাড়া আলোচনা সভায় উপস্থিত ছিলেন অ্যাড. মো. আব্দুল হামিদ, সাবেক সাধারণ সম্পাদক অ্যাড. মো. নজরুল ইসলাম শেফু, অ্যাড. ফরিদ উন-নবী, অ্যাড. মিজানুর রহমান, অ্যাড. প্রণব কান্তি দাশ, অ্যাড. শাহাব উদ্দিন চৌধুরী, অ্যাড. শহীদুল হাসমত খোকন, সহ-সাধারণ সম্পাদক অ্যাড. হুমায়ূন কবীর, সহ-সাধারণ সম্পাদক অ্যাড. মো. জমির উদ্দিন, অ্যাড. মো. আবুল আজাদ রুমান সহ অন্যান্য আইনজীবীগণ।
সোনালী ব্যাংক লিমিটেড
সোনালী ব্যাংক লিমিটেড’র উদ্যোগে শোক র‌্যালি এবং শোকসভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। এতে সভাপতিত্ব করেন রিজিওনাল অফিসের এসিস্ট্যান্ট জেনারেল ম্যানেজার মো. এমরান উল্লাহ।
সুধেন্দ্র রঞ্জন দে’র পরিচালনায় শোক সভায় বক্তব্য রাখেন সোনালী ব্যাংক লিমিটেড সুনামগঞ্জ শাখার ম্যানেজার শেখ মোহাম্মদ সুজাদুল হক, মো. আব্দুল গফুর, নিখিল চন্দ্র সরকার, মো. দুলাল মিয়া।
জেলা মুসলিম নিকাহ রেজিষ্ট্রার সমিতি
জেলা মুসলিম নিকাহ রেজিষ্ট্রার সমিতির উদ্যোগে দোয়া মাহফিল ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। বেলা সাড়ে ১১টায় ষোলঘর কাজী অফিসে জেলা মুসলিম নিকাহ রেজিষ্ট্রার সমিতির সহ সভাপতি কাজী মাওঃ শাহেদ আলীর সভাপতিত্বে ও সাধারণ স¤পাদক কাজী মাও. আব্দুস সামাদের পরিচালনায় সভা অনুষ্ঠিত হয়। আলোচনা শেষে দেশ ও জাতির কল্যাণ এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের রুহের মাগফেরাত কামনা করে মোনাজাত করা হয়।
অটিস্টিক ও বুদ্ধি প্রতিবন্ধী স্কুল
সুনামগঞ্জ অটিস্টিক ও বুদ্ধি প্রতিবন্ধী স্কুলে জাতির জনক বন্ধবন্ধু শেখ মুজিবুর রহমান এর ৪৩ তম শাহাদাৎ বার্ষিকী উপলক্ষে বিশেষ চাহিদা সম্পন্ন অটিস্টিক ও বুদ্ধি প্রতিবন্ধী শিক্ষার্থীদের নিয়ে জাতীয় শোক দিবসে দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে।
অনুষ্ঠানে বন্ধবন্ধু শেখ মুজিবুর রহমানের আত্মজীবনী নিয়ে আলোচনা, মিলাদ মাহফিল, কেরাত ও হামদ-নাথ প্রতিযোগিতা ও শিক্ষার্থীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।
স্যানক্রেড ওয়েলফেয়ার ফাউন্ডেশন
স্যানক্রেড ওয়েলফেয়ার ফাউন্ডেশন (এসডব্লিউএফ) এর আয়োজনে স্যানক্রেড কমিউনিটি প্যারামেডিক ইনস্টিটিউটে শোক র‌্যালি, আলোচনা সভা ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়েছে। ইন্সটিটিউটের কোর্স কো-অর্ডিনেটর ডা. সৈয়দ হোজাইফা মাহমুদ’র সভাপত্বিতে আলোচনা অনুষ্ঠানে বক্তব্য রাখেন সিপিটিআই ম্যানেজার পলাশ চিছাম।
এদিকে সন্ধ্যায় হোসেন বখত চত্বরে নাট্যকর্মীদের সম্মিলিত সাংস্কৃতিক অবস্থান ও নাট্য প্রদর্শনী অনুষ্ঠিত হয়।
এছাড়াও দিবস উপলক্ষে জেলা আওয়ামী মহিলা লীগ, জেলা আওয়ামী তথ্য প্রযুক্তি লীগ, জেলা প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্র, সদর উপজেলার জাহাঙ্গীরনগর ইউনিয়ন আওয়ামী লীগ, জেলা যুবলীগ, জেলা ছাত্রলীগ, সুনামগঞ্জ মহিলা সংস্থা, সুনামগঞ্জ পৌরসভা, জেলা স্বেচ্ছাসেবকলীগ, সদর উপজেলা স্বেচ্ছাসেবক লীগ, সুনামগঞ্জ সরকারি কলেজ, সরকারি এস সি বালিকা উচ্চ বিদ্যালয়, সুনামগঞ্জ জেলা মানবাধিকার কমিশন, আওয়ামী মুক্তিযোদ্ধা লীগ সুনামগঞ্জ জেলা শাখা, আইনজীবী সহকারী সমিতি, ইসলামগঞ্জ ডিগ্রি কলেজে, বিয়াম ল্যাবরেটরী স্কুল বিভিন্ন কর্মসূচিতে দিনটি পালন করেছে।