সীমান্তের বাতিঘর- হামিদ-হালেমা কিন্টারগার্টেন এন্ড কলাগাঁও মডেল হাইস্কুল

আমিনুল ইসলাম, তাহিরপুর
বেসরকারী উদ্যোগে পরিচালিত হামিদ-হালেমা কিন্টারগার্টেন এন্ড কলাগাঁও মডেল হাইস্কুল ২০১৭ সালের পিএসসি পরীক্ষায় ১৮ জন পরীক্ষার্থী অংশ নেয়। এ প্লাস পেয়েছে ১৩ জন এবং এ গ্রেড পেয়েছে ৫ জন। শতভাগ পাশ করা এ বিদ্যালয়টিতে ৫জন টেলেন্টপুল ও ৬জন সাধারণ বৃত্তি পেয়েছে। তাহিরপুর উপজেলার অনেক নামীদামী সরকারী স্কুলের চাইতে হামিদ-হালেমা কিন্টারগার্টেন এন্ড কলাগাঁও মডেল হাইস্কুল ভাল ফলাফল করায় সর্বমহলে বিদ্যালয়টি এখন প্রশংসা কুড়িয়েছে। বিদ্যালয়টির অবস্থান উপজেলার উত্তর শ্রীপুর ইউনিয়নের সীমান্ত ঘেষা কলাগাঁও গ্রামে। এ ইউনিয়নে ২৬ টি সরকারী প্রাথমিক বিদ্যালয় রয়েছে। এর মধ্যে ২০১৭ সালের পিএসসি ফলাফলে একটি বিদ্যালয়েও এ প্লাস পায়নি। বিদ্যালয়ে সর্বমোট ২৬৪ জন ছাত্র ছাত্রীকে পাঠদান করছেন ১১জন শিক্ষক শিক্ষিকা। ছাত্র ছাত্রীদের দেয়া মাসিক বেতনের উপর নির্ভর করেই হামিদ-হালেমা কিন্টার গার্টেন এন্ড কলাগাঁও মডেল হাইস্কুলটি পরিচালনা হচ্ছে। ২০১৭ সালের ফলাফল ভাল হওয়ার কারণে ২০১৮ সালের জানুয়ারী থেকে এটি মাধ্যমিকে উন্নীত করায় এ বছর ৬ষ্ঠ শ্রেণিতে পাঠদান কার্যক্রম শুরু হয়েছে। বিদ্যালয়টিতে ছাত্রছাত্রীদের লেখাপড়ার পাশাপাশি খেলাধুলা, শিক্ষাসফর ও বনভোজনের বিভিন্ন সময়ে আয়োজন করা হয়।
তাহিরপুর উপজেলা সহকারী প্রাথমিক শিক্ষা কর্মকর্তা বিপ্লব সরকার বলেন, বেসরকারী উদ্যোগে পরিচালিত হামিদ-হালেমা কিন্টারগার্টেন এন্ড কলাগাঁও মডেল হাইস্কুল ২০১৭ সালের পিএসসি পরীক্ষায় ১৮ জন পরীক্ষার্থীর ১৩ জন এ প্লাস ও ৫ জন এ গ্রেড পেয়ে পাশ করে শতভাগ কৃতিত্ব দেখিয়েছে।
শ্রীপুর উত্তর ইউনিয়নের চেয়ারম্যান হাজী খসরুল আলম বলেন, হামিদ-হালেমা কিন্টারগার্টেন এন্ড কলাগাঁও মডেল হাইস্কুল আমার ইউনিয়নের একটি আদর্শ শিক্ষা প্রতিষ্ঠান। এটি সরকারী প্রাথমিক বিদ্যালয়ের চাইতেও ভাল শিক্ষা প্রতিষ্ঠান।
হামিদ-হালেমা কিন্টারগার্টেন এন্ড কলাগাঁও মডেল হাইস্কুল এর পরিচালক সেলিম ইকবাল বলেন,এলাকাবাসী ও অভিভাবকদের আন্তরিক সহযোগিতার কারণে বিদ্যালয়টি ভাল ফলাফল করে আসছে। আমি আশা রাখি, আগামীতে তাহিরপুর উপজেলার মধ্যে হামিদ-হালেমা কিন্টারগার্টেন এন্ড কলাগাঁও মডেল হাইস্কুল একটি সেরা প্রতিষ্ঠানে পরিণত হবে।



আরো খবর