সীমান্ত দিয়ে অবাধে নামছে হাতির দল

স্টাফ রিপোর্টার
তাহিরপুর সীমান্তে আবারও ওপারের ভারতের মেঘালয় থেকে হাতির দল নেমেছে। বুধবার রাতে নেমে আসা ১৪টি হাতি তিনদিন বাংলাদেশে অবস্থান করে শনিবার সন্ধ্যায় ফিরেছে। এপারে অবস্থানের সময় ফসলি জমি ও গাছাগাছালির ক্ষতি করেছে হাতির দল। তবে লোকালয়ে আসতে পারেনি হাতির এই দলটি। স্থানীয় লোকজন জানিয়েছেন, তাহিরপুরের সীমান্ত নদী জাদুকাটার পাড় দিয়ে মেঘালয় থেকে অবাধে নামতে পারছে হাতির দল।
সীমান্তের বারেকের টিলার পাশের শিমুলতলার বাসিন্দা ইউসুফ আহমদ বললেন, বুধবার সন্ধ্যা থেকে কয়েক দফায় জাদুকাটা নদীর তীর দিয়ে ১৫ টি হাতি এপারে আসে। এসময় সীমান্তের ওপারের কিছু অংশের এবং এপারের কিছু অংশের ছোট ছোট গাছগাছালি ও ফসলি জমির ক্ষতি করেছে হাতির দল। স্থানীয় লোকজন আগুন জ¦ালিয়ে হাতি তাড়ানোর চেষ্টা করেন। এ কারণে লোকালয়ের দিকে আসতে পারেনি হাতির দল।
ইউসুফ জানান, জাদুকাটা নদীর কূল দিয়ে কোন বাধা ছাড়াই ১৫ টি হাতি বুধবার রাতে একসঙ্গে নামে। এপারে এসে ছত্রভঙ্গ হয়ে যায় দলটি। বুধবার রাত থেকেই স্থানীয় বাসিন্দারা আগুন জ¦ালিয়ে হাতি তাড়ানোর চেষ্টা করেছেন। শনিবার দুপুর থেকে হাতিগুলো একে একে যাদুকাটা নদীর কূল দিয়ে সীমান্তের কাছাকাছি গিয়ে জড়ো হয়। পরে একসঙ্গে সীমান্ত পাড় হয়ে ওপারে (ভারতীয় সীমানায়) চলে যায়।
সীমান্তের দলিউরগাঁও বনবিটের বিট কর্মকর্তা আনোয়ার হোসেন বললেন, জাদুকাটা নদীর কূল দিয়ে হাতির দল ওপারের মেঘালয় থেকে এপারে আসতে পারে। গত বছরেও এই সময়ে এসেছিল, একদিন থেকে ফিরেছে। এবারও তিনদিন থেকে ফিরলো। এপারে হাতির দল খাবারের জন্য নামে, খাবার না পেয়ে আবার ফিরে যায়।
জেলা বন কর্মকর্তা চয়ন চৌধুরী বললেন, তাহিরপুর সীমান্তের একই এলাকায় এর আগেও হাতি নেমেছিল। আমরা স্থানীয়দের হাতির দলকে বিরক্ত না করার পরামর্শ দিয়েছি। এবারও তাই করা হয়েছে।