সুনামগঞ্জে মুক্তিযুদ্ধ বিষয়ক বই বিতরণ

স্টাফ রিপোর্টার
সুনামগঞ্জ জেলায় ইউনিয়ন পর্যায়ে প্রতিষ্ঠিত মুক্তিযুদ্ধ জাদুঘর ও পাঠাগারের জন্য এক হাজার মুক্তিযুদ্ধবিষয়ক বই বিতরণ করা হয়েছে। মঙ্গলবার বেলা ১১টায় জেলা প্রশাসকের কার্যালয়ের সম্মেলন কক্ষে এই বই বিতরণ অনুষ্ঠান হয়। জেলা প্রশাসক মো. সাবিরুল ইসলাম এই বই বিতরণ করেন।
অনুষ্ঠানে জানানো হয়, জেলা প্রশাসনের উদ্যোগে সুনামগঞ্জের ৮৮টি ইউনিয়ন পরিষদে (ইউপি) মুক্তিযুদ্ধ জাদুঘর ও পাঠাগার প্রতিষ্ঠার উদ্যোগ নেওয়া হয়েছে। ইতিমধ্যে ২৩টি ইউনিয়ন পরিষদে জাদুঘর ও পাঠাগার প্রতিষ্ঠা হয়েছে। পর্যায়ক্রমে সব ইউনিয়ন পরিষদে এই জাদুঘর ও পাঠাগার প্রতিষ্ঠা হবে।
মঙ্গলবার ৮৮টি ইউনিয়ন পরিষদ ও জেলার ১১টি উপজেলা পরিষদ এবং পৌর শহরের শহীদ মুক্তিযোদ্ধা জগৎজ্যোতি পাবলিক লাইব্রেরিতে ১০টি করে মুক্তিযুদ্ধবিষয়ক বই দেওয়া হয়েছে।
বই বিতরণ অনুষ্ঠানে জেলা প্রশাসক মো. সাবিরুল ইসলাম বলেন, ‘স্বাধীনতা উপত্যকা সুনামগঞ্জের প্রতিটি ইউনিয়ন পরিষদে নতুন প্রজন্মকে মুক্তিযুদ্ধের চেতনায় উজ্জীবিত করতে এবং মুক্তিযোদ্ধা ও মুক্তিযুদ্ধের ইতিহাস সংরক্ষণে রাখার জন্য মুক্তিযুদ্ধ জাদুঘর ও পাঠাগার স্থাপনের উদ্যোগ গ্রহণ করা হয়েছে। ইতোমধ্যে ২৩টি ইউনিয়ন পরিষদে মুক্তিযুদ্ধ জাদুঘর ও পাঠাগার স্থাপন কার্যক্রম সম্পন্ন হয়েছে ও অন্যান্য ইউনিয়ন পরিষদে চালু করার কার্যক্রম চলমান আছে।’
জেলা প্রশাসক মো. সাবিরুল ইসলামের সভাপতিত্বে বই বিতরণ অনুষ্ঠানে আরও বক্তব্য দেন সুনামগঞ্জের স্থানীয় সরকার বিভাগের উপপরিচালক মো. এমরান হোসেন, সদর উপজেলা ইউএনও প্রদীপ সিংহ, জগন্নাথপুরের ইউএনও মোহাম্মদ মাসুম বিল্লাহ, বিশ্বম্ভরপুরের ইউএনও সমীর বিশ্বাস, দক্ষিণ সুনামগঞ্জের ইউএনও মো. হারুন অর রশিদ, জেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার নুরুল মোমেন, মুক্তিযোদ্ধা আ ত ম সালেহ, আবু সুফিয়ান, আবদুল হাসিম ও মালেক হোসেন পীর, শহরের শহীদ মুক্তিযোদ্ধা জগৎজ্যোতি পাবলিক লাইব্রেরির সাধারণ সম্পাদক সালেহ আহমদ, জেলা উদীচী শিল্পী গোষ্ঠীর সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম, বিশ্বম্ভরপুর উপজেলার ফতেপুর ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান রনজিৎ চৌধুরী রাজন প্রমুখ।
প্রতিটি ইউনিয়নে মুক্তিযুদ্ধ জাদুঘর ও পাঠাগারে বই বিতরণ কর্মসূচির প্রথম পর্যায়ে সুনামগঞ্জের মুক্তিযুদ্ধ বিষয়ক বিতরণকৃত বইয়ের মধ্যে ছিল রক্তাক্ত ৭১ সুনামগঞ্জ, ভাটি এলাকার মুক্তিযুদ্ধ আমার অহংকার, শরণার্থী’ ৭১, একাত্তরে সুনামগঞ্জ, অনন্য মুক্তিযোদ্ধা জগৎজ্যোতি, জগজ্যোতি, একাত্তরের সুনামগঞ্জ, ১৯৭১ চোরের গাঁওয়ের অশ্রুত আখ্যান, বঙ্গবন্ধুর সঙ্গে দুইদিন, দাস পার্টির খোঁজে প্রভৃতি।



আরো খবর