সুরঞ্জিত সেনগুপ্ত স্মারকগ্রন্থের জন্য লেখা আহ্বান

উজান বেয়ে ভাটির পুরুষ সুরঞ্জিত সেনগুপ্ত রাজনীতির শীর্ষে অবস্থান করেছিলেন। দেশ ও আন্তর্দেশের সীমানা ছুয়েছিলেন রাজনৈতিক প্রজ্ঞায়। সাংবিধানিক বিশেষজ্ঞ ও তুখোর পার্লামেন্টারিয়ান হিসেবে তিনি দেশে ও বহির্বিশ্বে একজন নমস্য ব্যক্তিত্ব ছিলেন। মহান মুক্তিযুদ্ধের ইতিহাসে ৫ নম্বর সেক্টরের অনন্য সাবসেক্টরের প্রতিষ্ঠাতা অধিনায়ক হিসেবে তিনি হাওর-ভাটিতে মুক্তিযুদ্ধ পরিচালনায় গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন। স্বাধীন বাংলাদেশের গঠতনতন্ত্র রচনায় যুক্ত থেকে তিনি ইতিহাসে অমর হয়ে আছেন।
জনপ্রতিনিধি হিসেবে তিনি সাতবার সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন। মন্ত্রীও হয়েছেন। ছিলেন আওয়ামী লীগের কেন্দ্রীয় প্রভাবশালী নেতা। হাস্যরসের মাধ্যমে তার রাজনৈতিক তীর্যক বক্তব্য ছিল মিডিয়ার খোরাক ও সত্যকথন।
নানাগুণের সমাহার নিয়ে রাজনীতির এই বরপুত্র ছিলেন দেশের তুমুল জনপ্রিয় ও বর্ষীয়ান জাতীয় রাজনীতিবিদ। ২০১৫ সালে তার মহাপ্রয়াণে একটি যুগের অবসান ঘটেছে।
প্রয়াত বর্ণাঢ্য এই রাজনীতিকের জীবন নিয়ে একটি স্মারকগ্রন্থ প্রকাশের উদ্যোগ নিয়েছি। রাজনীতি ও রাজনীতির বাইরের সমূহ ঘটনা স্থান পাবে এতে। তার অনুরাগী রাজনৈতিক নেতাকর্মীসহ সকলের লেখা চাই।
লেখা পাঠানোর ঠিকানা
রনেন্দ্র তালুকদার পিংকু (আমেরিকা)
শামস শামীম (সুনামগঞ্জ।
ইমেইল shamsshamim1@gmail.com