সেরা বিবিয়ানা মডেল কলেজ

স্টাফ রিপোর্টার
এইচএসসি পরীক্ষায় সুনামগঞ্জ জেলায় সেরা ফলাফল করেছে দিরাই উপজেলার বিবিয়ানা মডেল কলেজ। কলেজ থেকে ২৬৭ জন অংশগ্রহণ করে পাশ করেছে ২৬৫ জন শিক্ষার্থী। পাশের হার ৯৯.২৫ শতাংশ। জিপিএ ৫ পেয়েছে ৬ জন শিক্ষার্থী। এরমধ্যে বাণিজ্যে বিভাগ থেকে ১১জনের শিক্ষার্থীর সকলেই পাশ করেছে। মানবিক বিভাগ থেকে ২০৫ জন অংশ গ্রহণ করে পাশ করেছে ২০২ জন শিক্ষার্থী। এছাড়াও বিজ্ঞান বিভাগ থেকে ৫২ জন শিক্ষার্থীর সকলেই পাশ করেছে।
জানা যায়, দিরাই উপজেলার একমাত্র অনার্স কলেজ বিবিয়ানা মডেল কলেজ প্রতিষ্ঠিত হয় ১০ আগস্ট ২০০৪ সালে। কলেজটি উচ্চ মাধ্যমিক পর্যায় পর্যন্ত এমপিওভূক্ত। পাস কোর্স এবং ¯œাতক (সম্মান) এখনও এমপিও ভুক্ত হয়নি। এটি পরিচালিত হয় পরিচালনা কমিটির মাধ্যমে। বর্তমানে কলেজটিতে ১২৪৫জন শিক্ষার্থী পড়াশোনা করছেন। শিক্ষক আছেন ৩৫ জন।
ভালো ফলাফলের কৌশল জানতে চাইলে বিবিয়ানা মডেল কলেজের অধ্যক্ষ নৃপেন্দ্র দাস তালুকদার বলেন, শিক্ষার্থীদের মানসম্মত শিক্ষা প্রদানে আমাদের শিক্ষকরা অত্যন্ত আন্তরিক। প্রতি সপ্তাহে কলেজে পঠিত বিষয়ের উপর সাপ্তাহিক পরীক্ষা অনুষ্ঠিত হয়। ৩ মাস পর পর সেমিস্টার পদ্ধতিতেও পরীক্ষা নেয়া হয়। দুর্বল ছাত্রছাত্রীদের পড়াশোনার উপর আলাদাভাবে জোর দেয়া হয়।
তিনি আরো বলেন, প্রতিবারই এই কলেজ ভালো ফলাফল করে আসছে। শিক্ষার্থীদের পড়াশোনার অগ্রগতির জন্য অভিভাবকদের নিয়ে আমার সভার আয়োজন করি। কোন শিক্ষার্থী কলেজে না এলে অথবা ক্লাসে অনুপস্থিত থাকলে আমি নিজে তত্বাবধান করি। সর্বোপরি শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবকদের সম্মীলিত প্রয়াসেই ভালো ফলাফল অর্জন সম্ভব হয়েছে।