স্বাভাবিক প্রসব সেবা জোরদারকরণ কর্মশালা

স্টাফ রিপোর্টার
‘ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র ২৪/৭ স্বাভাবিক প্রসব সেবা জোরদারকরণ বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। শনিবার সকালে জেলা শিল্পকলা একাডেমীতে এমসিএইচ-সার্ভিসেস ইউনিট পরিবার পরিকল্পনা অধিদপ্তরের ব্যবস্থাপনায় এই কর্মশালা অনুষ্ঠিত হয়।
অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) নুরুজ্জামানের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন, সিলেট বিভাগের যুগ্ম সচিব পরিবার পরিকল্পনা পরিচালক মো.কুতুব উদ্দিন, বিশেষ অতিথির বক্তব্য রাখেন, স্থানীয় সরকার শাখার উপ-পরিচালক এমরান হোসেন, সিভিল সার্জন ডা. আশুতোষ দাশ, সাবেক সিভিল সার্জন ডা. আব্দুল হাকিম, সদর উপজেলার নিবার্হী অফিসার প্রদীপ সিংহ, সদর উপজেলার মহিলা ভাইস চেয়ারম্যান নিগার সুলতানা কেয়া, পরিবার পরিকল্পনার সহকারী পরিচালক ডা. ননী ভূষণ তালুকদার, লক্ষণশ্রী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুল ওয়াদুদ, জাহাঙ্গীর নগর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মকছদ আলী, গৌরারং ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ফুল মিয়া, কোরবাননগর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আবুল বরকত প্রমুখ।
এছাড়াও অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন, সুনামগঞ্জ পরিবার পরিকল্পনার উপ পরিচালক মোজাম্মেল হক এবং নিরাপদ প্রসব নিশ্চিতকরণ বিষয়ে একটি উপস্থাপনা করেন প্রোগ্রাম অফিসার ডা. এবিএম সামছুদ্দিন আহমেদ।
আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য প্রধান অতিথির বক্তব্যে সিলেট বিভাগের যুগ্ম সচিব পরিবার পরিকল্পনার পরিচালক মো.কুতুব উদ্দিন বলেন, পরিবার পরিকল্পনা অধিদপ্তরের অধীনস্থ স্বাস্থ্য ও পরিবার কল্যান কেন্দ্র ২৪/৭ ঘন্টা চলমান নিরাপদ স্বাভাবিক প্রসব সেবাকে আরো জোরদার নিশ্চিত করতে হবে। মাতৃমৃত্যু ও শিশু মৃত্যুর হার কমানো এবং নিরাপদ প্রাতিষ্ঠানিক (হাসপাতাল, ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র) প্রসবকে সর্ম্পকে মানুষকে সচেতন করতে হবে। ফলে বাণিজ্যিক হাসপাতালে করা অপ্রয়োজনীয় সিজারিয়ান সেকশানের হার কমবে বলে জানান তিনি।