স্বামীর জীবন বাঁচাতে স্ত্রী দান করলেন নিজের লিভার

আলী আহমদ, জগন্নাথপুর
স্ত্রীর প্রতি ভালবাসার নির্দশন হিসেবে সম্রাট শাহাজাহান তাজমহল গড়ে ছিলেন। ১৭৭৪ সালে ছাতকে এসে এক ইংলিশ গৃহবধূ হেনরী তাঁর স্বামী জজ ইংলিস এসকুয়ার এর নামে তৈরি করেন সাহেব মিনার। এরকম অসংখ্য ভালোবাসার নিদর্শন ইতিহাসে আছে। এরকম একটি ঘটনা সুনামগঞ্জের জগন্নাথপুর উপজেলায় ঘটেছে। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ভাইরাল হয়েছে ওই স্বামী-স্ত্রীর ছবি। ফেসবুকে ব্যাপক প্রশংসা কুড়াচ্ছেন তারা।
জানা যায়, জগন্নাথপুর উপজেলা সদরের জগন্নাথপুর বাজারের বিশিষ্ট ব্যবসায়ী মিন্টু রঞ্জন ধর (৪৬)) এর জীবন সংকটাপন্ন অবস্থায় ভালোবাসার নিদর্শন তৈরি করতে নিজের জীবন বিপন্ন করে স্বামী কে লিভার দিয়ে পাশে দাঁড়িয়েছেন স্ত্রী হেপী রানী ধর (৩৫)। বৃহস্পতিবার ভারতের দিল্লি শহরের হাসপাতালে তাঁদের লিভার ট্রান্সপার অপারেশন হয়।
এলাকাবাসী ও পারিবারিক সূত্রে জানা গেছে, মিন্টু রঞ্জন ধর বেশ কিছু দিন ধরে লিভারের জটিল রোগে ভুগছিলেন। চিকিৎসকদের পরামর্শে তার লিভার ট্রান্সপারেন্ট করার প্রয়োজনীয়তা দেখা দিলে পরিবারের পক্ষ থেকে ডোনার খোঁজা হয়। অনেক খোঁজাখুঁজি ও আইনি নানা জটিলতায় যখন তার জীবন বিপন্ন হতে চলছে ঠিক সেই সময় স্ত্রী হেপী রানী ধর নিজের জীবন কে বিপন্ন করে স্বামী কে লিভার দিলেন।
মিন্টু রঞ্জন ধরের ছোট ভাই জগন্নাথপুর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাক্তার মধুসুধন ধর জানান, ডা.আবিদ্বীপ চৌধুরী এর নেতৃত্বে দিল্লির বিএলকে হাসপাতালে অপারেশন সম্পন্ন হয়েছে । তিনি বলেন, স্বামীর জীবন রক্ষায় বৌদির এরকম মহানুভবতা। দু’জনই এখন সুস্থ রয়েছে। ভাই ও বৌদির সুস্থতায় সকলের আশীর্বাদ কামনা করেন তিনি।