সড়ক দুর্ঘটনা কমাতে সচেতনতা বাড়াতে হবে

স্টাফ রিপোর্টার
জাতীয় নিরাপদ সড়ক দিবস উপলক্ষে মঙ্গলবার শোভাযাত্রা ও আলোচনা সভা হয়েছে। জেলা প্রশাসন ও বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ) যৌথভাবে এই কর্মসূচি পালন করে।
দিবসটি পালন উপলক্ষে সকাল ১০টায় জেলা প্রশাসকের কার্যালয় প্রাঙ্গণ থেকে শহরে শোভাযাত্রা বের হয়। শোভাযাত্রা বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে শহরের শহীদ মুক্তিযোদ্ধা জগৎজ্যোতি পাবলিক লাইব্রেরিতে গিয়ে শেষ হয়। পরে আলোচনা সভা হয় লাইব্রেরি মিলনায়তনে। এখানে প্রধান অতিথির বক্তব্য দেন সুনামগঞ্জের জেলা প্রশাসক মোহাম্মদ আবদুল আহাদ।
অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মো. মোকলেছুর রহমানের সভাপতিত্বে ও জেলা মোটরযান পরিদর্শক মো. সফিকুল ইসলামের সঞ্চালনায় আলোচনা পর্বে আরও বক্তব্য দেন সুনামগঞ্জে স্থানীয় সরকার বিভাগের উপপরিচালক মোহাম্মদ এমরান হোসেন, স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের (এলজিইডি) সুনামগঞ্জ জেলা নির্বাহী প্রকৌশলী মো. ইকবাল হোসেন, সুনামগঞ্জ সড়ক ও জনপথ অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী মো. শফিকুল ইসলাম, বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের সহকারী পরিচালক ডালিম উদ্দিন, জেলা ট্রাফিক পরিদর্শক মো. শামসুল আলম, পরিবহন শ্রমিকনেতা নুর উদ্দিন ও মো. মিসবাহ উদ্দিন, নিরাপদ সড়ক চাই সংগঠনের জেলা শাখার আহবায়ক মহিম তালুকদার প্রমুখ।
আলোচনায় বক্তারা বলেছেন, সড়ক দুর্ঘটনা কমাতে যানবাহনের মালিক, চালক, শ্রমিক, যাত্রী, পথচারী সবাইকে সচেতন হতে হবে। চালকদের দক্ষতা বাড়াতে হবে। নিরাপদ যানবাহনের ব্যবস্থা করতে হবে। ফিটনেস বিহীন যানবাহন ও অদক্ষ চালকের কারণে অনেক সময় দুর্ঘটনা ঘটে থাকে।