হাওরের ধান কাটার তাগিদ সংশ্লিষ্টদের

স্টাফ রিপোর্টার
সুনামগঞ্জের হাওরে এবার ফলন বাম্পার হয়েছে। এখন জমিতে ধান পাকাও শুরু হয়েছে। কৃষকদের অপেক্ষা করার সুযোগ নেই। যত দ্রুত ধান কাটবেন, ততই মঙ্গল। মঙ্গলবার উজানের মেঘালয় ও চেরাপুঞ্জিতে প্রচুর বৃষ্টি হয়েছে। এই বৃষ্টি অব্যাহত থাকলে এবং উজানের নদ-নদীর ধারণ ক্ষমতার বেশি পানি হলে, এই পানি সুনামগঞ্জের হাওরে এসে নামবে। এছাড়া আজ বুধবার রাত ৯ টা থেকে ১২ টার মধ্যে এই মৌসুমের সর্বোচ্চ বৃষ্টি হবে বলে আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে। সুতরাং মরিয়া হয়ে পাকা ধান ঘরে আনতে হবে কৃষকদের।
সিলেট আবহাওয়া অফিসের আবহাওয়াবিদ সাঈদ
আহমদ চৌধুরী জানিয়েছেন,‘আজ বুধবার রাত ৯ টা থেকে ১২ টা পর্যন্ত সুনামগঞ্জের ধর্মপাশা, দিরাই ও তাহিরপুর উপজেলায় বৃষ্টি হবে। একই সঙ্গে উজানেও (ভারতের মেঘালয়ে বৃষ্টি হবে) বৃষ্টি হবে। বৃহস্পতিবার ভোর রাতে পুরো জেলায় বৃষ্টি হবে। এরপর ১৭ তারিখ থেকে ২২ তারিখ পর্যন্ত প্রতিদিন বৃষ্টি হবে।’ তিনি জানান, ভারতের মেঘালয়ে মঙ্গলবার ৭০ মিলিমিটারের মতো বৃষ্টি হবে, এভাবে ভারী বৃষ্টি হলে পানি নিচের দিকে নামবে।
সুনামগঞ্জ পাউবো’র নির্বাহী প্রকৌশলী আবু বকর সিদ্দিক ভুইয়া বলেন,‘এই কয়েকদিন আবহাওয়া শুস্ক থাকায় যখন বৃষ্টি নামবে, ভারী বৃষ্টি হবে। সঙ্গে শিলা বৃষ্টি এবং বজ্রপাতও থাকতে পারে। সুতরাং পাকা ধান কোনভাবেই হাওরে রাখা যাবে না।’